দুবাইয়ে প্রবাসী সিআইপিদের সম্মেলন

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে দ্বিতীয়বারের মতো ‘গ্লোবাল বিজনেস সামিট’ করেছে বিশ্বের ৩২ দেশে বসবাসরত বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ প্রবাসীদের সংগঠন ‘এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশন’।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2021, 06:04 AM
Updated : 1 Oct 2021, 06:04 AM

স্থানীয় সময় বুধবার সকালে দুবাই ক্রাউন প্লাজা হোটেলে দুই দিনব্যাপী এ সামিট উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সভায় আয়োজক সংগঠনের সভাপতি সিআইপি মাহতাবুর রহমান প্রবাসীদের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল গঠনের দাবি জানান।

প্রবাসী কল্যাণমন্ত্রী এর জবাবে বলেন, “বর্তমান সরকার প্রবাসবান্ধব সরকার। আপনারা বিশেষ প্রস্তাব আর কাঠামো দিন, যারা দায়িত্ব নেবেন এগিয়ে আসুন, প্রধানমন্ত্রী তা বাস্তবায়ন করবেন। প্রধানমন্ত্রী যে স্বপ্ন দেখান তা বাস্তবায়ন করেন।”

তিনি আরও বলেন, “গত বছর ২৪.৭ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা, যা তার আগের বছরের তুলনায় ৩৬% বেশি। এবার গত দুই মাসে আমরা অনেক পিছিয়ে আছি। প্যান্ডামিকের কারণে অয়েল রিচ দেশগুলোয় তেলের দাম কমায় ইকনমিক ডাউনটার্নের কারণে এটা হয়েছে। ওয়ার্কার বেইজড রেমিট্যান্স-এর ওপর আমাদেরকে নির্ভরশীল হতে হলে স্কিলড জনশক্তি সৃষ্টি করতে হবে যা আমরা করছি। একদিকের দুয়ার বন্ধ হলে অন্যদিকে খুলবে।”

সভায় আরও বক্তব্য দেন আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর ও দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল বি এম জামাল হোসেন। উদ্বোধনী অধিবেশনে বিভিন্ন দেশের কূটনীতিকসহ ২ শতাধিক  বিনিয়োগকারী ও ব্যবসায়ী উপস্থিত ছিলেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!