অনুপ্রবেশের দায়ে স্লোভেনিয়ায় ১০ বাংলাদেশি আটক

মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মারিবোরে অনুপ্রবেশের দায়ে ১০ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশী আটক হওয়ার খবর পাওয়া গেছে।

রাকিব হাসান রাফি, স্লোভেনিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2021, 08:14 AM
Updated : 15 Sept 2021, 08:14 AM

মারিবোরের স্থানীয় পুলিশ প্রশাসনের বরাত দিয়ে সোমবার স্থানীয় পত্রিকা ‘দ্য স্লোভেনিয়ান টাইমস’-এ তথ্য প্রকাশ করেছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়, সোমবার সকালে নিয়মিত টহল ও গাড়ি চেকিং-এর সময় মারিবোরের পুলিশ প্রশাসন মেয়ে নামক স্থানে হাঙ্গেরিয়ান রেজিস্ট্রেশন প্লেটবিশিষ্ট একটি গাড়ি আটক করে। সেখান থেকে দশ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়। গাড়ির চালক ছিলেন ২৯ বছর বয়সী একজন মলদোভান, তাকেও পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে।

স্লোভেনিয়াতে বাংলাদেশের কোনো দূতাবাস না থাকায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অবস্থিত বাংলাদেশের দূতাবাস দেশটির সঙ্গে দ্বি-পাক্ষিক সম্পর্ক রক্ষায় কাজ করে। অস্ট্রিয়া দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন রাহাত বিন জামান জানান, “স্থানীয় গণমাধ্যমে স্লোভেনিয়াতে আটক হওয়া দশ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীর বিষয়ে জানতে পেরেছি। খুব শিঘ্র আমরা স্লোভেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ প্রশাসনের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবো ও সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেবো।”

স্থানীয় পুলিশ জানায়, আটক হওয়া দশ বাংলাদেশি স্লোভেনিয়ায় রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করার ইচ্ছার কথা জানিয়েছেন। বর্তমানে তাদেরকে স্থানীয় একটি অ্যাসাইলাম সেন্টারে রাখা হয়েছে।

একইদিনে স্লোভেনিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ ডোলেনিস্কা থেকেও অনুপ্রবেশের দায়ে এক আফগান নাগরিকসহ সাত পাকিস্তানি নাগরিককে আটক করেছে নভো মেস্টো পুলিশ। এক জর্জিয়ান দম্পতির গাড়ি থেকে তাদেরকে আটক করা হয়। মানবপাচারের অভিযোগে স্থানীয় পুলিশ প্রশাসন এ জর্জিয়ান দম্পতিকে গ্রেপ্তার করেছে এবং তাদের ব্যবহার করা গাড়িটিকে বাজেয়াপ্ত করেছে।

ভৌগলিক দিক থেকে স্লোভেনিয়া পূর্ব ইউরোপ ও পশ্চিম ইউরোপের মধ্যকার সংযোগস্থল হিসেবে পরিচিত। তাই ইতালি, স্পেন কিংবা ফ্রান্সের মতো ইউরোপের কোনো দেশে অনুপ্রবেশের আশায় বলকান উপদ্বীপের দেশগুলো থেকে অসংখ্য অভিবাসনপ্রত্যাশী স্লোভেনিয়ায় পাড়ি জমান। তাই বর্তমানে অবৈধ অভিবাসীদের কাছে ইউরোপের অন্যান্য দেশগুলোতে পৌঁছানোর জন্য স্লোভেনিয়া জনপ্রিয় রুট হিসেবে পরিচিতি পেয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!