ভ্রমণ কাহিনি: আইফেল টাওয়ার দেখতে জার্মানি থেকে প্যারিস

ফ্রান্সের প্যারিস শহরে অবস্থিত আইফেল টাওয়ার বিশ্বের অন্যতম দর্শনীয় স্থান। ১৮৮৯ সালে নির্মিত ১ হাজার ২৩ ফুট বা ৩২৪ মিটার উঁচু এ টাওয়ারটি ৮১তলা ভবনের সমান উচ্চতা।

মো. জাহিদ হোসেন ভূঁইয়া, জার্মানি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 07:17 AM
Updated : 9 Sept 2021, 07:17 AM

ফরাসি জনগণ স্থানীয়ভাবে টাওয়ারটিকে ‘লা ডেম দে ফের’ বলে যার ইংরেজি অনুবাদ ‘আয়রন লেডি’। আইফেল টাওয়ারকে ঘিরে অনেক অদ্ভুত ঘটনা ঘটেছে। যেমন- আইফেল টাওয়ারের সৌন্দর্যে মুগ্ধ হয়ে ২০০৭ সালে এরিকা ল্যাব্রি নামে এক মার্কিন নারী আইফেল টাওয়ারকে বিয়ে করেছিল।

সপরিবারে আইফেল টাওয়ার দেখতে জার্মানি থেকে গত সপ্তাহে গিয়েছিলাম। রাতের বেলায় আলোর সাজে সেজে উঠা টাওয়ারটিকে খুব সুন্দর দেখা যায়। সে আলোয় ম্লান হয়ে যায় আশপাশের স্থাপনা। টাওয়ারের উপরে না উঠে আমরা সেন নদী ভ্রমণে বের হলাম। রাতে ক্রুজ দিয়ে সেন নদী ভ্রমণ সত্যি আনন্দের।

ক্রুজে উঠার আগে সবার কোভিড-১৯ ভ্যাকসিনেশন সার্টিফিকেট বা নেগেটিভ টেস্ট রেজাল্ট থাকা বাধ্যতামূলক। আমি ভ্যাকসিনেটেড এবং এর প্রমাণ আমার মোবাইলে ডাউনলোড করা অ্যাপে। কিন্তু মোবাইলে চার্জ না থাকায় আমি তা দেখাতে পারছিলাম না। আমার স্ত্রী রিজওয়ানার বুদ্ধিমত্তায় বিকল্প উপায়ে প্রমাণ সাপেক্ষে অবশেষে ক্রুজে উঠা সম্ভব হলো। রাতের প্যারিসের সৌন্দর্য উপভোগ করে যখন ঘাটে ফিরি তখনও টাওয়ারের আশপাশের এলাকা লোকে লোকারণ্য। পরে ট্যাক্সি নিয়ে হোটেলে ফিরে আসি।

পরদিন সকালে বাংলাদেশি এক রেস্তোরাঁয় নাস্তা সেরে মেট্রোরেলে করে আইফেল টাওয়ারের চূড়ায় উঠার উদ্দেশ্যে রওয়ানা হলাম। প্যারিসের মেট্রো স্টেশনগুলো অনেক ইতিহাসের সাক্ষী এবং অনেক ব্যস্ত। যেহেতু কোভিড-১৯ এর বিধি-নিষেধের কারণে অনেক দেশের পর্যটক ফ্রান্সে ভ্রমণ করতে পারছে না তাই টিকেট পেতে বিলম্ব হয়নি। টিকেট কিনে আইফেল টাওয়ারে উঠে প্যারিস শহরের নয়নাভিরাম, মনোমুগ্ধকর দৃশ্য দেখলে চোখ জুড়িয়ে যাবে যে কারও।

লেখক: গবেষক, ম্যাক্সপ্ল্যাঙ্ক ইনস্টিটিউট, হাইডেলবার্গ, জার্মানি

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!