ডেল্টা ভ্যারিয়েন্ট: যুক্তরাষ্ট্রের ঈদ জামাতে শিশু-কিশোরদের কম উপস্থিতি

করোনাভাইরাসের মারাত্মক ছোঁয়াচে ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণের আশঙ্কায় এবার যুক্তরাষ্ট্রের মুসলিম সম্প্রদায়ের ঈদ জামাতে শিশু-কিশোর উপস্থিতি ছিল না বললেই চলে। কেননা, যুক্তরাষ্ট্রে এখনও ১২ বছর ও তার কমবয়সী শিশু-কিশোরদের করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হয়নি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2021, 05:15 PM
Updated : 22 July 2021, 06:26 PM

স্থানীয় সময় মঙ্গলবার বিশ্ব মানবতার মুক্তি এবং মুসলিম বিশ্বের শান্তি ও সমৃদ্ধি কামনার মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলিমরা কোরবানির ঈদ উদযাপন করেন।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের পরিচালিত দেড়শরও বেশি মসজিদসহ তিন হাজার মসজিদের উদ্যোগে কোথাও কোথাও খোলা মাঠে অথবা বড় অডিটরিয়ামে স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

ব্রঙ্কসে ঈদ জামাত।

মহামারীর কারণে লকডাউনে দেওয়ায় গত বছর যুক্তরাষ্ট্রে দুই ঈদেই কোন জামাত অনুষ্ঠিত হয়নি। এবার রোজার ঈদ এবং কোরবানি ঈদের জামাত অনুষ্ঠিত হলেও, সেখানে কমবয়সী শিশু-কিশোরদের উপস্থিতি ছিল না বলে ঈদ জামাতের স্বাভাবিক উচ্ছ্বলতা দেখা যায়নি।

বাংলাদেশে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের চূড়ান্ত সংক্রমণের খবর জানার পরও ঝুঁকি উপেক্ষা করেই এবার যুক্তরাষ্ট্র থেকে হাজার বিশেকের মত প্রবাসী দেশে ঈদ উদযাপনের জন্য গেছেন বলে দূতাবাস সূত্র জানিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে লাখেরও বেশি পশু কোরবানি দেওয়া হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যম সূত্র জানিয়েছে।

ঈদ উপলক্ষে এক বার্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ‘ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে এবং সম্প্রীতির বন্ধন সুসংহত করার সংকল্পে’ যারা ঈদ উদযাপন করছেন, তাদের শুভেচ্ছা জানিয়েছেন।

মিশিগানের ডেট্রয়েট সিটিতে ঈদ জামাত।

নিউ ইয়র্কে এবারও সবচেয়ে বড় ঈদ জামাত হয়েছে কুইন্সে জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে। টমাস এডিসন হাই স্কুল মাঠের এ জামাতে ১০ হাজারের বেশি মুসলিম উপস্থিত ছিলেন।

মূলধারার রাজনীতিক এবং স্টেট ও সিটি প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এসে এখানে মুসলিমদের ঈদের শুভেচ্ছা জানান। এর মধ্যে ছিলেন- নিউ ইয়র্ক সিটির ডেমোক্রেটিক পার্টির মেয়র প্রার্থী এরিক অ্যাডামস, নিউ ইয়র্ক স্টেট সিনেটর জন ল্যু, স্টেট অ্যাসেম্বলিম্যান ডেভিড ওয়েপ্রিন, কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি মেলিন্ডা কাটজ, সিটি কাউন্সিলম্যান (ডিস্ট্রিক্ট-২৪) জেমস এফ জিনারো, কুইন্স কাউন্টির সিভিল কোর্টের বিচারক পদে ডেমক্র্যাট প্রার্থী অ্যাটর্নি সোমা সাঈদ, কুইন্স বরো প্রেসিডেন্ট প্রার্থী এলিজাবেথ ক্রাউলি, জ্যামাইকা মুসলিম সেন্টারের প্রেসিডেন্ট ড. সিদ্দিকুর রহমান।

এ ঈদ জামাত পরিচালনা করেন জ্যামাইকা মুসলিম সেন্টারের সাধারণ সম্পাদক মঞ্জুর আহমদ চৌধুরী। এখানে ইমামতি করেন জেএমসির খতিব ও ইমাম মাওলানা মির্জা আবু জাফর বেগ। খুৎবা পাঠ করেন ইমাম শামসে আলী।

ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারে ঈদ জামাত শেষে দোয়া।

এছাড়া কুইন্সের এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, ওজোনপার্কে আল আমান মসজিদ, ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টার এবং ব্রঙ্কসে পার্কচেস্টার এলাকায় বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে অনেকেই ছোটেন পশু খামারে। শহর থেকে দূরে এসব খামারে গিয়ে পছন্দের গরু, খাসি অথবা ভেড়া কিনে কোরবানি দেন তারা। ভার্জিনিয়া, ফ্লোরিডা, টেক্সাস, ক্যালিফোর্নিয়া, মিশিগান, জর্জিয়ার বিভিন্ন স্থানে খোলা ময়দানে পশু কোরবানির পর নারী-পুরুষ মিলেমিশেই মাংস প্রক্রিয়াকরণ ও ভাগাভাগির কাজ শুরু করেন।

এদিকে মিশিগান থেকে সাংবাদিক আশিক রহমান জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনে মিশিগানেও কোরবানির জামাত অনুষ্ঠিত হয়েছে। মিশিগানে হ্যামট্রামক, ডেট্রয়েট, ওয়ারেন, ট্রয়,স্টার্লিংহাইটসসহ বিভিন্ন সিটিতে বাংলাদেশিদের পরিচালিত মসজিদে এবং পার্কে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। বাংলাদেশি ছাড়াও আরব ও আফ্রিকান মুসলিমরা ঈদের নামাজ পড়েন। ডেট্রয়েট ও হ্যামট্রামক সিটির বায়তুল মোকারম, আল ফালাহ, আল ইসলাহ, মসজিদুন নুর, বায়তুল মামুরসহ অধিকাংশ মসজিদের ভেতর অথবা খোলা আকাশের নিচে স্বাস্থ্যবিধি মেনে মুসলিমরা নামাজ পড়েন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!