একাত্তরে গণহত্যার স্বীকৃতির দাবিতে জাতিসংঘ প্রাঙ্গণে বাংলাদেশিদের প্রতিবাদ

একাত্তরে পাকিস্তানি সেনা ও তাদের দোসরদের নৃশংস হত্যাকাণ্ডকে ‘গণহত্যা’ হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে সুইজারল্যান্ডে জাতিসংঘ প্রাঙ্গণের সামনে বিক্ষোভ করেছে ইউরোপে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2021, 05:25 AM
Updated : 10 July 2021, 05:25 AM

স্থানীয় সময় বুধবার জেনিভা জাতিসংঘ প্রাঙ্গণের ব্রোকেন চেয়ারের পাদদেশে অনুষ্ঠিত ওই বিক্ষোভ সমাবেশের মূল উদ্যোক্তা ছিল ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, সুইজারল্যান্ড  শাখা’ এবং ‘ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেকুলার বাংলাদেশ’।

ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রিয় ও সর্বইউরোপীয় শাখার পৃষ্ঠপোষকতায় ইউরোপের বিভিন্ন দেশের সামাজিক-রাজনৈতিক সংগঠনগুলো এ প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়।

বিক্ষোভ সমাবেশে বক্তারা অবিলম্বে ১৯৭১ সালে বাংলাদেশে চালানো গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চান। পাশাপাশি বাংলাদেশে আশ্রয় নেওয়া ১১ লাখ রোহিঙ্গা শরণার্থীদের দ্রুত মায়ানমারে প্রত্যাবর্তনের পদক্ষেপ নিতে জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হয়।

বিক্ষোভ সমাবেশটির সভাপতিত্ব করেন সর্বইউরোপীয় নির্মূল কমিটি শাখার সভাপতি তরুন কান্তি চৌধুরী। একই সংগঠনের সুইজারল্যান্ড শাখার সভাপতি  রহমান খলিলুর মামুন এটি সঞ্চালনা করেন।

সমাবেশের ভার্চুয়াল আলোচনায় উদ্বোধনী ভাষণ দেন নির্মূল কমিটি কেন্দ্রীয় শাখার সভাপতি লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির।

সমাবেশে উপস্থিত থেকে সভাপতির বক্তব্য দেন তরুন কান্তি  চৌধুরী।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে, বিশ্বময় গণহত্যা ও গণধর্ষণের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য শ্লোগান সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে উপস্থিত ছিলেন উদ্যোক্তা সংগঠন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সুইজারল্যান্ড শাখা ও ফ্রান্স শাখা, সুইজারল্যান্ড আওয়ামী লীগ, ফ্রান্স আওয়ামী লীগ, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদ ও সুইজারল্যান্ড ইন্ট্যারন্যাশনাল বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নেতা-কর্মী ও সমর্থকরা ।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন- সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, সহ সভাপতি  আনিস হোসেন, সহ সভাপতি মশিউর রহমান সুমন, যুগ্ন সম্পাদক মাসুম খান দুলাল, যুগ্ন সম্পাদক শাহ আলম এগার, জুরিখ থেকে আগত আওয়ামী লীগ নেতা আকন্দ আজাদ, সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা মনির হোসেন, বিপুল তালুকদার, ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হেদায়তুল হোসেন কায়েস, শুব্রত শুভ, স্বপন আহমেদ, উদয়ন বড়ুয়া, দেবেশ বড়ুয়া, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সভাপতি জসীম উদ্দীন ভুইয়া, সাধারণ সম্পাদক খান শরীফ, ইন্টারন্যাশনাল বঙ্গবন্ধু ফাউন্ডেশেন সুইজারল্যান্ড শাখার সভাপতি  গোলাম মোর্শেদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল, নির্মূল কমিটি ফ্রান্স শাখার সভাপতি চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়, সাধারণ সম্পাদক আমিন হাজারী, সর্বইউরোপীয় মুক্তিযোদ্ধা সংসদের সাংগঠনিক সম্পাদক মিয়া আবুল কালাম, সুইজারল্যান্ড নির্মূল কমিটির সাধারণ সম্পাদক পলাশ বডুয়া।

এছাড়াও সমাবেশের সাংগঠনিক তত্বাবধানে থাকা সুইজারল্যান্ড আওয়ামী লীগ ও কমিউনিটি নেতা জমাদার নজরুল ইসলাম ও বাংলাদেশ মাইনরটি কাউন্সিলের সভাপতি  অরুন বডুয়া বক্তব্য দেন।

সমাবেশে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন- সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা মোহাম্মদ জুয়েল, জেনিভাসহ বাংলাদেশ ক্লাব সভাপতি হারুন রশীদ, প্রাক্তন সভাপতি আশরাফুল ইসলাম আজাদ, যুথী রশীদ, পূর্ণিমা খান, আওয়ামী লীগ নেতা শামীন এবং আকবর হোসেন ।

প্রতিবাদ সমাবেশের সার্বক্ষণিক তত্বাবধান ও ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, আইটি সেলের দায়িত্ব পালন করেন- সুনীল চক্রবর্তী, সৃজন রহমান, মুক্তা আক্তার, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রচার সম্পাদক আইয়ান জুনায়েদ ও মুক্তিযুদ্ধ-গবেষক ব্লগার অমি রহমান পিয়াল ।

সবাইকে আপ্যায়ন ও গণহত্যার পোস্টার প্রদর্শনী শেষে স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় সমাবেশের সমাপ্তি ঘোষণা করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!