মুক্তিযুদ্ধের চেতনায় ফিরতে পারিনি: শাহরিয়ার কবির

শীর্ষ যুদ্ধাপরাধীদের বিচার করা হলেও মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশে ‘সম্পূর্ণ ফিরে যেতে পারিনি’ বলে মন্তব্য করেছেন একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2021, 05:17 AM
Updated : 1 July 2021, 05:17 AM

শহীদ জননী জাহানারা ইমামের ২৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্থানীয় সময় রোববার সকালে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউ ইয়র্ক চ্যাপ্টার আয়োজিত এক ভার্চুয়াল সভায় এ মন্তব্য করেন তিনি।

আয়োজক সংগঠনের সভাপতি ফাহিম রেজা নূরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়ার সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির।

তিনি বলেন, “যুদ্ধাপরাধীদের বিচারের দাবি আন্দোলনে আমাদের শত শত কর্মীকে প্রাণ দিতে হয়েছে বিএনপি জামায়াত জোট সরকারের হাতে। কিন্তু আন্দোলন কখনো থেমে থাকেনি। আজ যদিও শীর্ষ যুদ্ধাপরাধীদের বিচার করা হয়েছে কিন্তু মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশে আমরা সম্পূর্ণ ফিরে যেতে পারিনি। ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ করে বঙ্গবন্ধুর দেওয়া ৭২ এর সংবিধানে ফিরে যেতে পারলেই আমরা লক্ষ্যে পৌঁছাতে পারব।

“শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে ৩০ বছর আগে যে আন্দোলন শুরু হয়েছিল ১০১ জনকে নিয়ে সেই আন্দোলনের সদস্যসংখ্যা আজ লাখ ছাড়িয়েছে। যুদ্ধাপরাধীদের বিচারের পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে আন্দোলনের এ পথ মসৃণ ছিল না, তৎকালীন খালেদা জিয়া সরকার অসুস্থ জাহানারা ইমামসহ আমাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দিয়েছিলেন, আমাদের অত্যাচার করা হয়েছিল, জেলে ঢুকানো হয়েছিল।”

সভায় বিশেষ অতিথি ছিলেন আয়োজক সংগঠনের কেন্দ্রীয় সহ সভাপতি শ্যামলী নাসরিন চৌধুরী, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজি মুকুল, নিউ ইয়র্ক চ্যাপ্টারের উপদেষ্টামণ্ডলীর সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুন নবী এবং জাহানারা ইমামের ছেলে সাইফ ইমাম জামী।

ইমাম জামী বলেন, “আমি যখন আম্মাকে জিজ্ঞেস করেছিলাম তোমার এই অসুস্থ শরীর নিয়ে আর কত করবে, তখন আম্মা আমাকে বললেন, গোলাম আজমকে জামায়াতের আমির করা হয়েছে, এটা নিয়ে আমি বেঁচে থাকতে পারি না, এর প্রতিবাদ আমাকে করতেই হবে।”

সভায় আরও বক্তব্য দেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, প্রবাসে নির্মূল কমিটির আন্দোলনের নেতা সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ ও ফরাসত আলী, প্রজন্ম একাত্তরের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য তৌহিদ রেজা নূর, সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা তাজুল ইমাম, সাংবাদিক শীতাংশু গুহ, সউদ চৌধুরী, সহ সভাপতি অধ্যাপক নাজনীন সিমন, যুগ্ম সাধারণ সম্পাদক শুভ রায়, মুকিস মনসুর ও শফিক আহমেদ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!