নিউ ইয়র্কের রাস্তা পরিষ্কারে নেমেছেন বাংলাদেশিরা

‘কমিউনিটি আমাদের সবার, আমরা রাখবো পরিষ্কার’ শ্লোগানে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের রাস্তা পরিষ্কার করার অভিযানে নেমেছেন সেখানে বসবাসরত কিছু বাংলাদেশি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 04:39 AM
Updated : 15 June 2021, 04:39 AM

শনিবার সকালে কুইন্সের জ্যাকসন হাইটসে এ প্রকল্প উদ্বোধন করে ফেইসবুকভিত্তিক প্রবাসীদের গ্রুপ ‘আমেরিকান বাংলাদেশি কমিউনিটি হেল্প’ (এবিসিএইচ)।

জ্যাকসন হাইটস এবং তার আশপাশে রাস্তার দু’পাশের আবর্জনা, টুকরো কাগজ, প্লাস্টিক, ক্যান ইত্যাদি পরিষ্কার করার কাজে অংশ নেন সংগঠনের সদস্যরা। তা দেখে এলাকাবাসী ও পথচারীরাও তাদের সঙ্গে যোগ দেন এ পরিচ্ছন্নতা অভিযানে।

গ্রুপের তিন অ্যাডমিন তরিকুল ইসলাম মিঠু, জাহিদ করিম ও হাসান ভূঁইয়া এ প্রসঙ্গে জানান, ইদানিং শহরের রাস্তাঘাটে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা সাধারণ ঘটনা হয়ে গেছে। মানুষের মাঝে নিজ নিজ কমিউনিটির প্রতি দায়িত্ববোধ কমে গেছে। এ কারণে তারা এমন উদ্যোগ নিয়েছেন।

শুধু নিউ ইয়র্কের পরিচ্ছন্নতাকর্মীদের উপর ভরসা করে বসে না থেকে তারা নিজেদের কাজ নিজেরাই করার জন্য উৎসাহিত করার চেষ্টা করছেন। তারা আরও জানান, এবিসিএইচ গ্রুপের উদ্যোগে নিউ ইয়র্ক সিটির সব বরোতে পর্যায়ক্রমে এ পরিচ্ছন্নকরণ অভিযান চালানো হবে।

ফেইসবুকভিত্তিক গ্রুপ হিসেবে গড়ে ওঠা এবিসিএইচ সংগঠনটি নানা কাজ করে ইতোমধ্যে বাংলাদেশি কমিউনিটির মধ্যে সাড়া জাগিয়েছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে বসবাসকারী প্রায় ২০ হাজার বাংলাদেশি এখন পর্যন্ত এ গ্রুপের সদস্য। প্রতিদিন আরও প্রবাসী যুক্ত হচ্ছেন এ সংগঠনে। তারা এ গ্রুপের মাধ্যমে বিভিন্ন তথ্য ও সহযোগিতা পাচ্ছেন বলে জানা গেছে।

কর্মসূচিতে আরও অংশ নিয়েছেন তরিকুল ইসলাম মিঠু, নিয়াজ মোহাম্মদ ভিকু, শাহনেওয়াজ কোরেশী, সোনিয়া আখতার, ফয়সল ভূইয়া, খন্দকার রবি, জাকির হোসেন জুয়েল, মোহাম্মদ শহীদুল ইসলাম, সাইফুল ইসলাম রাকিব, ইকবাল হোসেন, আবুল কাশেম ও নুরুজ্জামান বাবু।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন