আবুধাবিতে জামাই আদরের ‘মাপিল্লাই ভিরুন্দু’

‘মাপিল্লাই ভিরুন্দু’ ভারতের তামিলনাড়ুর জনপ্রিয় একটি ডিশ। তার সঙ্গে পরিচিত হলাম আমার তামিল প্রকৌশলী রুমমেট চন্দ্রু পান্ডির সৌজন্যে।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2021, 05:00 AM
Updated : 5 June 2021, 05:00 AM

‘মাপিল্লাই’ অর্থ জামাই আর ‘ভিরুন্দু’ অর্থ আদর-আপ্যায়ন বা ট্রিট। তার মানে নতুন বর যখন শ্বশুরবাড়ি যান তখন তাকে জামাই আদর করতে গিয়ে যে ট্রিট দেওয়া হয় তাই হচ্ছে ‘মাপিল্লাই ভিরুন্দু’।

পান্ডির একমাত্র শ্যালক সোমা সুন্দরম আমাদের নতুন ফ্লাটে প্রথম এলো। তাই তাকে ট্রিট দিতে আবুধাবির তামিল চাট হোটেল থেকে এই স্পেশাল খাবারটি অর্ডার করা হল। তার অর্থ এই যে কেবল জামাই আদরের পাশাপাশি শ্যালক বা বিশেষ অতিথির আদরে এ খাবারটি আপনি অর্ডার করে অতিথি নারায়ণকে আপ্যায়ন করতে পারেন।

তামিল চাট রেস্টুরেন্ট

খাবারটি ট্রাডিশনালি কলাপাতায় করে পরিবেশন করা হয়। এতে কেবল পটেটো কোর্মা ছাড়া আর সবই নন-ভেজ আইটেম। সাধারণত ওরা রোববার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে ভেজিটেরিয়ান। সপ্তাহে ছুটির দিন রোববার নন-ভেজ মেন্যু গ্রহণ করে থাকে দক্ষিণ ভারতের প্রায় সর্বত্র। যদিও পান্ডি বললো, ‘নাউ অ্যা ডেজ ভ্যালুজ আর চেঞ্জড। একর্ডিং টু পিপলস ইকনোমিক কন্ডিশান দে টেক ফুড।’ যাদের সংগতি আছে তারা প্রতিদিনই মেন্যুতে ভেজ, নন-ভেজ সব আইটেমই রাখেন। যারা মিডল বা লোয়ার মিডল ক্লাশের তারা সপ্তাহে একদিন, আর যারা নিম্নবিত্তের তারা মাসে একদিন নন-ভেজ খাবারের আয়োজন করেন।

ওর শ্যালক সোমা বললো, এই ‘মাপিল্লাই ভিরুন্দু’ নতুন জামাইকে আপ্যায়নের সময় যে কোয়ালিটি কিংবা ভ্যারাইটি থাকে জামাই পুরনো হবার সঙ্গে সঙ্গে সে ভ্যারাইটিতে টান পড়ে। কিন্তু ট্রাডিশনটা ধরে রাখার জন্য হোটেল ব্যবসায়ীরা তাদের মেন্যুতে তা তুলে এনেছেন। এ খাবারটির নামেই তামিলনাড়ুতে অনেক হোটেল গড়ে উঠেছে।

ডান থেকে বাঁয়ে- লেখক, সোমা ও পান্ডি

আবুধাবি হামদান স্ট্রিটের ক্রাউন প্লাজা হোটেলের পেছনে দারবিশ মসজিদের সঙ্গে লাগানো ছোট্ট কিন্তু দারুণ জনপ্রিয় তামিল ঘরানার হোটেল তামিল চাটের ‘মাপিল্লাই ভিরুন্দু’ বেশ জনপ্রিয় ডিশ। দাম ২৭ দিরহাম। হোটেলে বসে খেলে এত খাবার একজনের পক্ষে গ্রহণ করা প্রায় অসম্ভব। পার্সেল বাসায় নিয়ে এলে এ একটা খাবার দুজন স্বাচ্ছন্দ্যে পেটপুরে খেতে পারবেন। তামিল চ্যাট-এ প্রতি শুক্রবার লাঞ্চের জন্য এটি করা হয়। তবে দারুণ চাহিদার কারণে বেলা বারোটা থেকে একটার মধ্যে না গেলে তা মিস করার সম্ভাবনা আছে। আর হোম ডেলিভারির জন্য আপনাকে আগেভাগেই অর্ডার দিতে হবে।

তামিল চ্যাটের ‘মাপিল্লাই ভিরুন্দুতে’ যা যা পেলাম- মাটন বিরিয়ানি, হোয়াইট রাইস, চিকেন ফ্রাই ও কারির ৩ আইটেম, বয়েল্ড এগ ও এগ আমলেট, ফ্রায়েড ফিশ ও ফিশ কারি, কাডাই বা ফ্রায়েড কোয়েল পাখি, মাটন চুক্কা ও মাটন কোলা, পটেটো কোর্মা, রাসম, কার্ড অনিয়ন ও কেসারি সুইটস। সঙ্গে আপনাকে দেওয়া হবে দুই হাত লম্বা কলাপাতা। কারণ এ খাবার কলাপাতায় পরিবেশনের নিয়ম আছে।

মাপিল্লাই ভিরুন্দু

শ্যালক সোমকে বিয়ে করালে পান্ডি ‘মাপিল্লাই ভিরুন্দুর’ আপ্যায়ন পাবে, তাই বললাম ওকে তাড়াতাড়ি বিয়ে করাও। উত্তরে পান্ডি বললো ওর ইচ্ছে সংসার বিরাগী হওয়া। সে তো ভাবছে নিত্যানন্দ আশ্রমে গিয়ে সন্ন্যাসীর ব্রত নেবে! রুমমেট জয়নাল ভাই তখন টিপ্পনী কাটলেন, কাউকে তুমি ভাল-টাল বাসো না! সে কথায় সোমা বললো, কলেজ জীবনে যাকে ভালবাসতাম তার বিয়ে হয়ে গেছে! জানতে চাইলাম ভালবাসাটা কি ওয়ান ওয়ে ট্রাফিক ছিল? উত্তরে সে হেসে বললো, ‘নো, ইট ওয়াজ টু ওয়ে লাভ।’ বুঝলাম হাসিখুশি এ তরুণটির বুকেও কিছু চাপা কষ্ট আছে।

এ ক্ষতগুলো নিরাময়ের জন্য পরবাসে আমাদের কিছুটা বিনোদন চাই। সে কথা আমাদের বাংলাদেশিদের চেয়ে ভাল বোঝেন ভারতীয় কিংবা অন্য দেশিরা। এ লেখাটা লেখার সময় সোমা আর ওর ব্রাদার ইন ল’র জন্য অনলাইনে আবুধাবি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মল থিয়েটারে তামিল সামাজিক অ্যাকশন মুভি ‘কারনাল’ এর দুটো টিকেট বুক করেছে। একটু পরে ওরা বেরুবে। একা থাকার এ পরবাসে আমাদেরও একঘেয়ে দিনযাপনের মাঝে চাই কিছু পরিবর্তন, কিছু রিল্যাক্সড সময় যাপন। তাতে যেন আমরা কুণ্ঠিত না হই, জীবনতো একটাই, তাই।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন