সুইজারল্যান্ডে পোষা প্রাণী, সামাজিকতা ও তাদের ক্লোন

ইউরোপ আমেরিকায় অনেকেই পোষা প্রাণীকে তাদের পরিবারের সদস্য হিসেবেই দেখেন। সেই গৃহপালিত বা পোষা প্রাণী হারানো অনেক হৃদয়বিদারক।

সহিদুল আলম স্বপন, সুইজারল্যান্ডের জেনেভা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2021, 09:34 AM
Updated : 4 June 2021, 09:34 AM

এখানে যদি কাউকে আপনি প্রশ্ন করেন আপনার পরিবারে কে কে আছেন, তখন তারা ম- বাবা, ভাই-বোন, ছেলে-মেয়ের সঙ্গে পোষা বিড়াল বা কুকুরটির নাম নিতে একেবারেই ভুলেন না। খোদ এই সুইজারল্যান্ডে পোষা প্রাণীর মৃত্যুতে অনেককেই দেখেছি মানসিক ভারসাম্য হারিয়েছেন।

আবার এমনও দেখেছি পোষা প্রাণীর অসুস্থতায় সহকর্মীদের কর্মস্থল থেকে ছুটি নিতে। সামার হলিডেতে বিশেষ করে জুলাই-অগাস্ট মাসে যারা তাদের পোষা প্রাণীদের নিয়ে ভ্রমণ করতে পারেন না তাদের দেখভাল করার জন্য অনেকেই দুই তিন সপ্তাহের চাকরি পেয়ে যান। হরহামেশাই বেবি সিটিং করার পাশাপাশি কুকুর বিড়াল, পাখি, অ্যাকুরিয়ামের মাছ বা খরগোশের দেখভাল করার চাকরির বিজ্ঞপ্তি সংবাদপত্র, রেডিও, টেলিভিশন বা বড় শপিংমলগুলোর বিজ্ঞাপন বোর্ডে দেখা যায়।

আপনি যদি বছর শেষে একটা নির্দিষ্ট পরিমাণ আয় করেন এবং আপনার কুকুর বিড়াল থেকে থাকে তাহলে আপনি বছর শেষে আয়কর রিটার্ন ফরমে তার ঘোষণা দিতে বাধ্য। এতে করে হয় আপনাকে কর দিতে হবে অথবা পোষ্য খরচের কারণে কিছু কর মওকুফ বা ফেরত পাবেন। জেনেভাসহ সুইজারল্যান্ডের অনেক ক্যান্টনেই (জেলা) সাধারণ পরিবহনে ভ্রমণের সময় আপনার পোষা কুকুরটির জন্যও টিকেট কেটে বাসে বা ট্রামে উঠতে হবে। বিভিন্ন কমিউনগুলোকে ক্যান্টন এবং ফেডারেল পর্যায় থেকে শিশুকিশোরদের বিনোদনের পাশাপাশি কুকুর-বিড়ালদের পার্ক এবং তাদের পয়-পরিষ্কার রাখার জন্য প্লাস্টিক ব্যাগ এবং বিভিন্ন সরঞ্জাম কিনতে বাজেটে বরাদ্দ দেওয়া হয়।

এখানে পোষা প্রাণীদের ইন্সুরেন্স না থাকলে এবং পশু ডাক্তারদের কাছে গেলে আপনাকে বেশ ভালো একটা অংক গুণতে হবে। উদাহরণ হিসেবে পাঁচ বছর বয়সী একটা কুকুরের জন্য আপনাকে ২৪০ থেকে ৫৮০ সুইস ফ্র্যাঁ বা প্রায় ২৩ হাজার থেকে ৫৫ হাজার টাকা বাৎসরিক ইন্সুরেন্স বাবদ ব্যয় করতে হবে। পোষ্যের বীমা থাকলে আপনি ব্যয় নিয়ে চিন্তা না করেই আপনার চার-পায়ের বন্ধুর জন্য সর্বোত্তম সম্ভাব্য চিকিৎসা যত্ন পেতে পারেন।

আপনি পোষা প্রাণীর জন্য পৃথক বা সংযুক্ত পোষা স্বাস্থ্যবীমা এবং দুর্ঘটনা বীমা নিতে পারেন। এখানে কুকুর বা বিড়ালগুলোর স্যালুন আর বিউটি পার্লারের রমরমা ব্যবসা। যেখানে একজন পুরুষের চুল কাটাতে ৫০-৮০ সুইস ফ্র্যাঁ (প্রায় ৪৫০০- ৭২০০ টাকা) খরচ হয় সেখানে একটা কুকুরের চুল কাটার খরচ প্রায় ১০ হাজার টাকার মতো। আর যদি ডিজাইন করে কাটাতে চান তা ২০/২৫ হাজার টাকায় গিয়ে ঠেকবে।

এইতো সেদিন জেনেভার এক নাম করা রেস্টুরেন্ট ‘ক্যাফে দ্য প্যারি’তে কি তুলকালাম কান্ডই না ঘটালো। মহামারীকালে বহিরাঙ্গনে বসে সবাইকে খেতে হয়। তো বয়স্ক ভদ্রমহিলা এসেছেন তার পোষা কুকুরকে নিয়ে লাঞ্চ করবেন বলে, কিন্তু রেস্টুরেন্ট কর্তৃপক্ষ স্থান অপ্রতুলতার কারণে ভদ্রমহিলাকে তার কুকুরসহ বসতে দিতে চাচ্ছিলেন না। আর যায় কোথায়, বাকবিতণ্ডার এক পর্যায়ে ১১৭ মানে পুলিশকে ফোন, আর কিনা রেস্টুরেন্টকেই গুণতে হলো জরিমানা, কুকুরসহ মহিলাকে বসতে না দেওয়ায়।

বিদেশে কেনা এবং সুইজারল্যান্ডে আমদানিকৃত প্রাণী শুল্কমুক্ত, তবে পণ্যের মূল্য অনুসারে ৭.৭% ভ্যাট সাপেক্ষে। আপনি রশিদ দেখিয়ে শুল্ক ছাড়ের গতি বাড়িয়ে নিতে পারেন। কোনও প্রাণী নতুন সদস্য হিসেবে কোনও পরিবারে যোগদানের আগে স্পষ্টভাবে কয়েকটি আইনি বিষয় জানতে এবং মানতে সবাই বাধ্য:

১। প্রাণীটি কি তার ভবিষ্যতের মালিক এবং তার আশপাশের পারিপার্শ্বিক পরিবেশের জন্য উপযুক্ত?

২। প্রাণীটির জন্য নতুন রক্ষককে যে সম্ভাব্য দীর্ঘ সময় ব্যয় করতে হবে এমন কর্তব্য সম্পর্কে তিনি কি সচেতন?

৩। কে ছুটির দিনে পশুর দেখাশোনা করবে?

৪। আর্থিক ব্যয়ও আমলে নেওয়া আবশ্যক। 

৫। যদি প্রাণীটি প্রতিপালন করা ব্যক্তি শিশু হয় তবে মনে রাখতে হবে কোনও শিশু কোনও প্রাণীর জন্য একমাত্র দায়িত্ব বহন করতে পারবে না। এটি সর্বদা সন্তানের আইনি অভিভাবক যারা পশুর কল্যাণের জন্যও দায়ী থাকবেন।

সুইজারল্যান্ডে পোষা প্রাণী যা গৃহপালিত পশুদের আগ্রহের তুলনায় বা সঙ্গী হিসেবে রাখা হয়, এর মধ্যে কুকুর, বিড়াল, নকুল, ইঁদুর, গিনিপিগ, খরগোশ উল্লেখযোগ্য। শোভাময় পাখি এবং মাছ, সাপ, কচ্ছপ এবং তোতাসহ কবুতর এবং কোয়েল পাখিও দেখা যায়।

সুইজারল্যান্ডের জেনেভাসহ বেশ কিছু ক্যান্টনের কিছু বৈজ্ঞানিক সংস্থা মানুষের অনুভূতির কথা মাথায় রেখে পোষা প্রাণীদের ক্লোন করার প্রস্তাব দিচ্ছে। তবে এ ব্যাপারে নৈতিক ও আইনগত উদ্বেগ রয়েছে। পদ্ধতিটি সুইজারল্যান্ডে অবৈধ, সুতরাং আসল ক্লোনিং চীন বা মার্কিন যুক্তরাষ্ট্রে করতে হবে।

প্রক্রিয়া শুরু করতে, স্টেম সেলগুলো মূল প্রাণী থেকে সরিয়ে নিতে হবে। জেনেভা ক্যান্টোনাল পশুচিকিৎসা প্রধান মিশেল রারাট বলেছেন, এটি যদি কোনও আনুষ্ঠানিক বৈজ্ঞানিক পরীক্ষার অংশ না হয়, তবে এটি আইনগতভাবে প্রশ্নবিদ্ধ হবে। বিভিন্ন সংস্থা পোষ্য মালিকদের পরামর্শ দিচ্ছে যদি তাদের প্রাণীটি অপ্রত্যাশিতভাবে মারা যায় তবে তাদের পরামর্শ কোষের কার্যকারিতা বজায় রাখার জন্য যত তাড়াতাড়ি সম্ভব ভেজা তোয়ালে মুড়ে দিয়ে এবং জমাট বা ফ্রিজ করে রাখতে। সুইস পোষ্য ক্লোনিং সংস্থার দাবি প্রতিস্থাপনটি মূল প্রাণীর ৯৯% অবিকল হবে।

তবে এ ক্লোন বা প্রতিস্থাপন করতে আপনাকে বেশ মোটা অংকের টাকা গুণতে হবে, যা কিনা একটি কুকুরের জন্য ৫৫ হাজার মার্কিন ডলার এবং একটি বিড়ালের জন্য ৪০ হাজার মার্কিন ডলার।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন