আমিরাতে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক বার্ষিকী উদযাপন

বঙ্গবন্ধুকে জুলিও কুরি শান্তি পদক দেওয়া ৪৮ তম বার্ষিকী স্মরণে সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাস ভার্চুয়ালি উদযাপন করেছে।

জাহাঙ্গীর কবির বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2021, 02:04 PM
Updated : 27 May 2021, 02:04 PM

কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে আমিরাতে কর্মরত প্রবাসী বাংলাদেশি সংবাদকর্মীদের  ভার্চুয়াল অংশগ্রহণে স্থানীয় সময় রোববার দুপুরে  আবুধাবির বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষ থেকে জুম কনফারেন্সের মাধ্যমে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। 

আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত  আবু জাফর এতে সভাপতিত্ব করেন। উপমিশন প্রধান মিজানুর রহমানসহ দূতাবাসের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে  বলেন, "সবার প্রতি বন্ধুত্বের ভিত্তিতে জাতির পিতা বঙ্গবন্ধু তার বৈদেশিক নীতি ঘোষণা করে বলেছিলেন, মারণাস্ত্রের পেছনে ব্যয়িত অর্থ  দরিদ্র বিশ্বের উন্নয়নে ব্যয় করলে পৃথিবীতে শান্তি আসবে।"

“বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে অংশগ্রহণের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ায় উত্তেজনা প্রশমন করে শান্তির ভিত প্রতিষ্ঠা করেন। তার জোট নিরপেক্ষ নীতি, শান্তি ও ন্যায়ের পক্ষে অবস্থান বাংলাদেশকে একটি ন্যায়ানুগ দেশে পরিণত করে। জুলিও কুরি পদক প্রদান অনুষ্ঠানে তাই বিশ্ব শান্তি পরিষদ নেতা শ্রী রমেশ চন্দ্র বলেন, শেখ মুজিব কেবল বঙ্গবন্ধুই নন,তিনি বিশ্ববন্ধুও।"

অনুষ্ঠানে  রাষ্ট্রদূত সংযুক্ত আরব আমিরাতে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন। এসময় সাংবাদিকরা ভবিষ্যতে নানা ইস্যুতে এ ধরনের ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠান আয়োজনের পরামর্শ দিলে রাষ্ট্রদূত তাতে সম্মতি দেন।

এতে রাষ্ট্রদূত আরও বলেন, "বঙ্গবন্ধুর প্রদর্শিত পথে  তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী হাঁটছেন। অতিমারী করোনাভাইরাস মোকাবেলা করে দেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত করে তিনি আজ একজন অনুকরণীয় রাষ্ট্রনায়কে পরিণত হয়েছেন। ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে তিনি 'মানবতার মা' হয়েছেন।স্বল্পোন্নত দেশগুলোর অধিকার আদায়ে,জলবায়ু সম্মেলন সহ প্রতিটি আন্তর্জাতিক সম্মেলনে তাঁর জোরালো ভূমিকা বিশ্বসভায় বাংলাদেশকে আজ নতুন মর্যাদা দিয়েছে।"
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন