আনন্দধারা আর্টসের সাপ্তাহিক ধারাবাহিক সিরিজ ‘নজরুলের খোঁজে’

নজরুল জয়ন্তীতে প্রবাসী বাঙালিদের যুক্তরাজ্যভিত্তিক সাংস্কৃতিক সংগঠন আনন্দধারা বিশেষ সাপ্তাহিক অনুষ্ঠান ‘নজরুলে খোঁজে’ অনলাইনে আয়োজন করেছে।

কৃষ্ণ সাহা, লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2021, 12:09 PM
Updated : 27 May 2021, 03:17 PM

এর মধ্যে প্রথম পর্বটি গত ২৩ মে ফেইসবুকে প্রচারিত হয়।

প্রথম পর্বে নজরুল জীবনীকার, গবেষক ও লেখক গোলাম মুরশিদের আলোচনার সাথে ‘নজরুলের খোঁজে’ অনুষ্ঠানটিতে যোগ দিয়েছেন দুই বাংলার নজরুলগীতির গুণী শিল্পীরা।

প্রথম পর্বে  শ্রোতাদের গান শোনান নজরুলসঙ্গীত শিল্পী খাইরুল আনাম শাকিল। ‘পথের শুরু’ শিরোনামের এ উদ্বোধনী পর্বে গোলাম মুরশিদ নজরুলের ছেলেবেলা থেকে কৈশোর সময়কাল নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, “এক বিস্ময়কর প্রতিভার অধিকারী ছিলেন নজরুল। অসাধারণ স্মৃতিশক্তি তাকে স্বশিক্ষিত করেছে খুব অল্প বয়স থেকে।”

শিল্পী খাইরুল আনাম শাকিল নজরুলের জীবনের বিভিন্ন সময়ে লেখা গান গেয়ে দর্শকদের মন জয় করেন। তার গাওয়া গানগুলো হলো- ‘পাষাণের ভাঙালে মন’, ‘বউ কথা কও’, ‘মৃত্যু আহত দয়িতের তব শোনো’, ‘নীলাম্বরী শাড়ি পরে’, ‘তোমার আঁখির মত আকাশের দুটি তারা’ ও ‘জারিন হরফে লেখা আসমানি কুরান’।

আনন্দধারা আর্টসের কর্ণধার ইমতিয়াজ আহমেদের পরিকল্পনা ও সঞ্চালনায় এ আয়োজন ইতিমধ্যে দর্শকদের মধ্যে বিশেষ আগ্রহের জাগিয়েছে।

পরবর্তী ফেইসবুক লাইভ পর্ব ‘সৈনিক নজরুল’- অনুষ্ঠিত হবে ৩০মে, লন্ডনের সময় বিকাল ৩টা আর বাংলাদেশে রাত ৮টায়।

ওই পর্বেও গোলাম মুরশিদের আলোচনার সাথে গান গাইবেন নজরুলসঙ্গীত শিল্পী শারমিন সাথী ইসলাম।

প্রসঙ্গত, কোভিড-১৯ জনিত কারণে লকডাউনের পুরো সময়জুড়ে ‘আনন্দধারা’ আর্টস ফেইসবুকে নানা সাংস্কৃতিক কর্মকাণ্ড চালু রেখেছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন