যুক্তরাষ্ট্র প্রবাসী অধ্যাপক জিল্লুর আর খানের মৃত্যু

যুক্তরাষ্ট্র প্রবাসী রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ড. জিল্লুর আর খান ফ্লোরিডার ওরল্যান্ডোতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2021, 04:58 AM
Updated : 18 Dec 2021, 07:48 PM

শনিবার বিকেলে একটি নার্সিং হোমে তার মৃত্যু হয় বলে জানিয়েছেন ওরল্যান্ডো আওয়ামী লীগের সাবেক সভাপতি মাহবুবুর রহমান মিলন।

তিনি জানান, স্থানীয় সময় রোববার যোহরের নামাজের পর জানাজ শেষে জিল্লুর আর খানকে সেন্ট্রাল ফ্লোরিডায় মুসলিম কবরস্থানে দাফন করা হবে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিনের রোজবুশ ইমেরিটাস অধ্যাপক ছিলেন অধ্যাপক ড. জিল্লুর আর খান। তার বয়স হয়েছিল ৮৭ বছর। ফরিদপুরের সন্তান জিল্লুর স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

বিশ্বের একসময়ের সর্বোচ্চ ভবন ‘শিকাগো টাওয়ার’ এর স্থপতি এফআর খানের ভাই জিল্লুর আর খান শিক্ষকতা এবং মৌলিক লেখালেখির জন্যে বহু পুরস্কার পেয়েছেন।

যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তার কমপক্ষে ৫০টি গবেষণা-প্রবন্ধ প্রকাশ পেয়েছে। তার লেখা ১২টি গ্রন্থ সারাবিশ্বে সমাদৃত হয়েছে।

এর মধ্যে আছে ‘লিডারশিপ ইন দ্য লিস্ট ডেভেলপমেন্ট ন্যাশন: বাংলাদেশ’ (১৯৮৩), ‘মার্শাল ল টু মার্শাল ল: লিডারশিপ ক্রাইসিস ইন বাংলাদেশ’ (১৯৮৪), ‘দ্য থার্ড ওয়ার্ল্ড কারিশমা: শেখ মুজিব অ্যান্ড দ্য স্ট্রাগল ফর ফ্রিডম’ (১৯৯৬)।

২০১৪ সাল থেকে তিনি বাংলাতেও লেখালেখি শুরু করেন। ঢাকার মওলা ব্রাদার্স থেকে প্রকাশিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবের সম্মোহনী নেতৃত্ব ও স্বাধীনতার সংগ্রাম’ বইটি জাতির পিতার রাজনৈতিক জীবনের একটি বিবরণী হিসেবে সমাদৃত হচ্ছে।

আন্তর্জাতিক রাষ্ট্রবিজ্ঞানী সমিতির সভাপতির দায়িত্ব পালন করা জিল্লুর আর খান বাংলাদেশ এবং আফগানিস্তানে গণতান্ত্রিক ব্যবস্থা সুসংহত করার লক্ষ্যে ১৯৮৮ সালে মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক কমিটির শুনানিতে আমন্ত্রিত ছিলেন।

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি জিল্লুরের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার মনসুর, সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া এবং কমিউনিকেশন্স ডাইরেক্টর বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি রাশেদ আহমেদ এবং সাধারণ সম্পাদক রেজাউল বারি প্রমুখ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন