বাংলা স্কুল জুরিখে প্রবাসীদের ঈদ আনন্দ

সুইজারল্যান্ডের জুরিখের বাংলা স্কুলে দেশটিতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে ‘ঈদ আনন্দ’ উৎসব।

মুক্তা আক্তার, সুইজারল্যান্ড থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2021, 03:39 PM
Updated : 16 May 2021, 09:04 PM

স্থানীয় সময় শনিবার সুইস সরকারের স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি-নিষেধ মেনে এতে বাংলা স্কুল জুরিখের শিক্ষার্থী, শিক্ষক ও স্কুল কমিটির উপদেষ্টারা ছাড়াও অংশ নেন অনেক প্রবাসী বাংলাদেশি।

বাংলা স্কুলের ঈদ পুর্নমিলন অনুষ্ঠান ও ঈদ আনন্দ পরিচালনায় সার্বিক সহায়তায় ছিলেন স্কুলের উদ্যোক্তা বাকী উল্লাহ খান ও সুলতানা খান, স্কুল কমিটির উপদেষ্টা- আনিস খান, সেলিনা হোসাইন, কোষাধাক্ষ্য মোহাম্মদ নুরুজ্জামান, শিক্ষক- রোমানা হোসেইন হীরা, সোহেল আজাদ, শিমুন আজাদ আশা ও মুক্তা আক্তার।

‘ঈদ আনন্দ’ অনুষ্ঠানের শুরুতে পরিচয় পর্বে শিক্ষক, অভিভাবকরা ও শিক্ষার্থীরা একে-অপরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এরপর ঈদের খাওয়া দাওয়া করেন অভিভাবক ও শিক্ষকদের নিজের হাতে রান্না করা বিরিয়ানি, মাংস, জর্দা, সেমাই, দই, মিস্টি ও জিলাপি দিয়ে।

দুপুরের খাওয়া দাওয়ার পর্ব শেষে শিক্ষার্থীদের করা গান, শিক্ষক ও অভিভাবকদের ঈদের শুভেচ্ছা বক্তব্য আগত অতিথিদেরকে বাঙালিয়ানায় ঈদের আনন্দ উৎসবে মাতিয়ে রাখে।

কোভিড-১৯ মহামারী চলার মধ্যেও  ‘বাংলা স্কুল জুরিখ’ নতুন প্রজন্মের জন্য বাংলা শেখা ও শেকড়কে আঁকড়ে ধরে রাখার চেষ্টায় অনলাইনে জুমের মাধ্যমেও শ্রেণীপাঠদান চালু রাখে।

রোজার ছুটির ঘোষণা দেওয়ার পরেও শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ ও অনুরোধে ছুটি বাতিল করে পুনরায় শিক্ষা কার্যক্রম চলমান রাখা হয় রোজার মাস জুড়েও।

সুইজারল্যান্ডে বাংলা শিক্ষা নতুন প্রজন্মের মননে ও মগজে প্রোথিত করার জন্য বাংলা স্কুল জুরিখ অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি বাংলার ইতিহাস ও মুক্তিযুদ্ধ, বাংলা সংস্কৃতি প্রসারের ক্ষেত্রেও ব্যাপক ভূমিকা পালন করে চলেছে।

‘শেকড়ের টানে শিখি মাতৃভাষা’ বাংলা স্কুলের মূল শ্লোগান। বাংলা স্কুল জুরিখের কার্যক্রম সুইজারল্যান্ডের বাইরে ভবিষ্যতে পুরো ইউরোপে বাংলা ভাষাভাষীদের মাঝে ছড়িয়ে দেওয়ার আশা করছেন এ উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্টরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন