শান্তিরক্ষা কার্যক্রমে পর্যাপ্ত বরাদ্দের আহ্বান

মহামারী পরিস্থিতি বিবেচনায় শান্তিরক্ষা কার্যক্রমে পর্যাপ্ত বরাদ্দের আহ্বান জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2021, 01:56 PM
Updated : 4 May 2021, 01:56 PM

বাংলাদেশ মিশনের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে শান্তিরক্ষা মিশনগুলোর বাজেট সেশনে তিনি এই আহ্বান জানান।

কোভিড-১৯ এর প্রভাবের কথা উল্লেখ করে রাবাব ফাতিমা বলেন, “চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মীরা যাতে খাপ খাওয়াতে পারে, সেজন্য শান্তিরক্ষা বাজেটে পর্যাপ্ত বরাদ্দ নিশ্চিত করতে হবে।”

মহামারীর এই সময়ে শান্তি, স্থিতিশীলতা এবং শান্তিরক্ষায় নিয়োজিত কর্মীদের অব্যাহত চেষ্টার প্রশংসা করেন জাতিসংঘে বাংলাদেশের এই প্রতিনিধি।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের পাঠানো কর্মীসংখ্যাই সবচেয়ে বেশি। বিশ্বের সাতটি মিশনে বাংলাদেশের প্রায় সাত হাজার শান্তিরক্ষী কর্মী কাজ করছেন।

শান্তিরক্ষা মিশনে যেসব দেশ সেনা ও পুলিশ সদস্য পাঠিয়েছে, তাদের লোকবল এবং সরঞ্জামের জন্য যথাসময়ে অর্থ দেওয়ার ওপর জোর দেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

বাজেট সেশনে শান্তিরক্ষা মিশনগুলোর বহুমুখী দায়িত্ব যথাযথভাবে পালনের জন্য পর্যাপ্ত ও টেকসই বাজেটকে ‘সঙ্কটজনক’ বলেও উল্লেখ করেন তিনি।

রাবাব ফাতিমা বলেন, “শান্তিরক্ষা মিশনগুলো পর্যাপ্ত তহবিল পেয়েছে কিনা তা নিশ্চিত করা আবশ্যক।”

প্রতিবছর মে মাসে শান্তিরক্ষা কার্যক্রমের বাজেট বরাদ্দ নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের পঞ্চম কমিটির সভা হয়।

শান্তিরক্ষা কার্যক্রমের উচ্চ পর্যায়ে নারীর অংশগ্রহণ কম থাকায় উদ্বেগ প্রকাশ করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। শান্তিরক্ষা কার্যক্রমে নারীর অংশগ্রহণ বাড়াতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সুনির্দিষ্ট পদক্ষেপের কথাও তুলে ধরেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন