দ্বন্দ্ব নিরসনে গঠিত সুবর্ণ জয়ন্তীর কমিটি নিয়েই দুই খণ্ড যুক্তরাষ্ট্র বিএনপি

নেতা-কর্মীদের দ্বন্দ্ব নিরসনে সাংগঠনিক কার্যক্রম পুনরায় সক্রিয় করার উদ্দেশে দেওয়া ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী কমিটি’ নিয়েই যুক্তরাষ্ট্র বিএনপির ভেতরে বিরোধ দিন দিন বাড়ছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2021, 07:31 PM
Updated : 3 May 2021, 07:31 PM

নেতাকর্মীদের একাংশ দাবি তুলেছেন ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী কমিটি’র বদলে যুক্তরাষ্ট্র বিএনপির পূর্ণাঙ্গ কমিটি দেওয়ার জন্য।

স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্র বিএনপির নেতা-কর্মীদের সমন্বয়ে ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন’ কমিটির উদ্যোগে নিউ ইয়র্ক সিটির কুইন্সে একটি হোটেলের বলরুমে ইফতার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি’র সদস্য-সচিব আব্দুস সালাম।

ওই অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র বিএনপির ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি’ দেওয়ার বিরুদ্ধে অবস্থানকারী সংগঠনটির নেতা-কর্মীদের কঠোর সমালোচনা করেন আব্দুস সালাম।

তিনি সাংগঠনিক শৃঙ্খলা লঙ্ঘনকারীদের বিএনপি থেকে বহিষ্কার এবং পদ-পদবী কেড়ে নেওয়ার ‘হুমকি’-ও দেন।

তার এ বক্তব্যের জের ধরে রোববার তাৎক্ষণিক এক সভায় মিলিত হয়ে সংগঠনটির নেতা-কর্মীদের একাংশ বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালামের কঠোর সমালোচনা এবং ‘এহেন মাস্তানি সুলভ’ মন্তব্য  প্রত্যাহার এবং প্রকাশ্যে ক্ষমা প্রার্থনার দাবি জানান।

আগের দিন আব্দুস সালাম তার বক্তব্যে যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতাদের অন্যতম এবং মূলধারার রাজনীতিক আক্তার হোসেন বাদলের নাম উল্লেখ করে তাকে বিএনপি থেকে বহিষ্কার ও ‘সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি’র যুগ্ম আহ্বায়কের পদ কেড়ে নেওয়ার হুমকি দেন।

পাশাপাশি ওই ইফতার অনুষ্ঠানে উপস্থিত যুবদলের কেন্দ্রীয় নেতা এবং সংগঠনটির ‘সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি’র যুগ্ম-সদস্য-সচিব এম এ বাতিনের সাথেও অসৌজন্যমূলক আচরণ করেন বলে বিএনপি নেতা-কর্মীরা রোববারের সভায় অভিযোগ করেন।

ওই প্রতিবাদ সভার সভাপতিত্ব করেন আকতার হোসেন বাদল।

জ্যাকসন হাইটসের একটি পার্টি হলে যুক্তরাষ্ট্র জাতীয়তাবাদী ফোরামের নেতা রাফেল তালুকদার সভার সঞ্চালনতা করেন।

যুক্তরাষ্ট্র বিএনপির উদ্যোগে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উদযাপনের কমিটি ঘোষণা করছেন রাফেল তালুকদার।

এতে উপস্থিত ছিলেন বিএনপি নেতা গিয়াসউদ্দিন, কাজী আজম, জাকির হাওলাদার, মাহমুদ হাসান, জাতীয়তাবাদী ফোরামের নেতা রফিকুল ইসলাম, এ কে এম রফিকুল ইসলাম ডালিম, সারোয়ার খান বাবু, বিএনপি নেতা শাওন বাবলা, গোলাম এন হায়দার মুকুট, আশরাফুজ্জামান আশরাফ, আব্দুল মালিক জাকির, মাসুদ করিম মিলন, সাইফুল ইসলাম, শওকত চান্দা এবং রহমত আলী।

এ সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, অবিলম্বে যুক্তরাষ্ট্র বিএনপির পূর্ণাঙ্গ কমিটির অনুমোদনের দাবি উঠেছে।

২০১৩ সালে কমিটি ভেঙ্গে দেওয়ার পর প্রায় আট বছরের কাছাকাছি সময় যুক্তরাষ্ট্র বিএনপির কোনও কমিটি হয়নি।

এ অবস্থায় সংগঠনটির “স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি”-র গঠন হলে নানাভাগে বিভক্ত যুক্তরাষ্ট্র বিএনপি আবারও সাংগাঠনিক কাজে ফিরতে পারবে বলে নেতা-কর্মীরা আশা করছিলেন।

কিন্তু এ ‘ইভেন্ট কমিটি’তে দীর্ঘদিনের ত্যাগী নেতা-কর্মীর অনেকেই ঠাঁই না পাওয়ায় ক্ষোভের মাত্রা বেড়েছে।

রোববারের প্রতিবাদ সভায় বিএনপি নেতা অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, “এ ক্ষোভ প্রশমনে শান্তিপূর্ণ কৌশল অবলম্বনের পরিবর্তে স্বৈরাচারী কায়দায় হুমকি-ধমকি দেওয়া হচ্ছে।

সঞ্চালক রাফেল তালুকদার বলেন, “এভাবেই যুক্তরাষ্ট্রে বাংলাদেশী জাতীয়তাবাদী চেতনায় উজ্জীবিতদের সাংগঠনিকভাবে একেবারেই নাজুক অবস্থায় নিপতিত করার ষড়যন্ত্র চালানো হচ্ছে।”

বিস্তারিত আলোচনা শেষে তিনি জানান, বিএনপির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্রে নানা কর্মসূচি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র বিএনপির নেতা ও মূলধারার রাজনীতিক আকতার হোসেন বাদলকে প্রধান উপদেষ্টা করে সেই কর্মসূচির জন্যে একটি সমন্বয় কমিটি শিগগিরই ঘোষণা করা হবে। ৩০ মে সমন্বয় কমিটি ও কর্মসূচি ঘোষণা করা হতে পারে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন