‘ইভেন্ট কমিটি’র বদলে পূর্ণাঙ্গ কমিটি চায় যুক্তরাষ্ট্র বিএনপির একাংশ

নানা টানাপড়েনের পর যুক্তরাষ্ট্র বিএনপির ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি’ ঘোষণার এক সপ্তাহের মাথাতেই সেটি নিয়ে বিরূপ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন সংগঠনটির একাংশ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2021, 08:18 PM
Updated : 20 April 2021, 08:18 PM

স্থানীয় সময় রোববার রাতে নিউইয়র্ক সিটির উডসাইডে যুক্তরাষ্ট্র বিএনপির ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি’ গঠনে প্রতিবাদ জানিয়ে সভা করেন সংগঠনটির সেখানকার নেতাকর্মীদের একাংশ। 

প্রতিবাদকারীরা এর বদলে যুক্তরাষ্ট্র বিএনপির পূর্ণাঙ্গ কমিটি দেওয়ার দাবি জানান।

সভায় বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক কাজী আজম অভিযোগ করে বলেন, “সময়ের পরীক্ষায় উত্তীর্ণদের মূল্যায়ন করা হয়নি। অধিকন্তু বিএনপির রাজনীতিতে যারা কালিমা লেপন করেছেন তারাই পুরস্কৃত হয়েছেন ওই কমিটিতে। এজন্যে ক্ষুব্ধ নেতা-কর্মীরা অবিলম্বে ‘যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি’ দাবি করেছেন।”

৯ বছর আগে বিএনপির যুক্তরাষ্ট্রের কমিটি ভেঙ্গে দেওয়ার পর ‘দেই-দিচ্ছি’ বলে কেন্দ্র এখন পর্যন্ত কোন কমিটির অনুমোদন দেয়নি। এ অবস্থায় ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি’র অনুমোদন দেওয়া হয় গত ১২ এপ্রিল।

প্রতিবাদকারীদের এ সভায় ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতাদের অন্যতম আকতার হোসেন বাদল।

তিনি বলেন, “নানা কারণে বহিষ্কৃত একজনকে শীর্ষ পদে নেওয়া হয়েছে ওই ইভেন্ট কমিটিতে। আরেকজন রয়েছেন যিনি ঢাকা থেকে কেউ এলেই আতিয়েথতা ব্যতিত কোন সাংগঠনিক যোগ্যতা প্রদর্শনে সক্ষম হননি।”

গভীর রাত অবধি চলা এ বৈঠকে আরও ছিলেন- গিয়াসউদ্দিন, আবুল কাশেম, সোহরাব হোসেন, জাকির হাওলাদার ও সাইদুল হক।

যুক্তরাষ্ট্রে বিএনপির এ ইভেন্ট কমিটির অনুমোদন দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি’র সদস্য-সচিব বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম।

লস এঞ্জেলেস থেকে তিনি ভার্চুয়ালে ৫০১ সদস্যবিশিষ্ট কমিটির ঘোষণা দেন ১২ এপ্রিল সন্ধ্যায়।

ওই কমিটির আহ্বায়ক- জিল্লুর রহমান, সিনিয়র যুগ্ম আহ্বায়ক- গিয়াস আহমেদ এবং সদস্য-সচিব হচ্ছেন মিল্টন ভুইয়া।

জ্যাকসন হাইটস সংলগ্ন কুইন্স প্যালেসে কয়েক ডজন নেতা-কর্মীর উল্লাসের মধ্যে ওই কমিটির ঘোষণা দেওয়া হয়।

সেসময় বিএনপির নেতাকর্মীরা ভেবেছিলেন যে, কমিটিহীন অবস্থার চেয়ে এ ইভেন্ট কমিটি ‘মন্দের ভালো’। কিন্তু ৪৭ জন যুগ্ম আহ্বায়ক আর ২৮ জন যুগ্ম সদস্য-সচিবের নাম ঘোষণার পর থেকেই দলের মধ্যে ক্ষোভ দেখা দেয়।

কমিটির বিরুদ্ধে প্রতিবাদকারী বিএনপি নেতাদের অভিযোগ, ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন’ কমিটিতে এমন শতাধিক লোকের নাম রয়েছে যারা এক যুগেরও বেশি সময় বিএনপির কোনও কর্মকাণ্ডে অংশ নেননি।

সভায় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার দাবিতে ২৫ এপ্রিল সংবাদ সম্মেলন আয়োজন করা হতে পারে বলে সেখানে উপস্থিত থাকা বিএনপি নেতা সোহরাব হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন