গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা প্রার্থনার দাবি ইউরোপ প্রবাসীদের

মুক্তিযুদ্ধে বাংলাদেশে পাকিস্তান সেনাবাহিনী পরিচালিত গণহত্যার জন্য পাকিস্তান সরকারের ‘নিঃশর্ত ক্ষমা প্রার্থনা’ দাবি করেছে ইউরোপভিত্তিক বাংলাদেশি প্রবাসী সংস্থা ‘ইউরোপীয় বাংলাদেশ ফোরাম’ (ইবিএফ)।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2021, 05:41 AM
Updated : 16 April 2021, 05:41 AM

এ উপলক্ষ্যে বুধবার নেদারল্যান্ডসের হেগে পাকিস্তান দূতাবাসের কাছে প্যালিস্ট্রাস্টে বিক্ষোভ-সমাবেশ ও পাকিস্তানি রাষ্ট্রদূত সুজাত আলি রাঠোরের কাছে স্মারকলিপি দেন তারা।

বিক্ষোভে অংশ নেওয়া মানবাধিকার সংগঠক আনসার আহমেদ উল্লাহ জানান, স্মারকলিপিতে প্রবাসীরা দাবি করেন যে, ‘১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশে পাকিস্তান সেনাবাহিনী পরিচালিত গণহত্যার জন্য পাকিস্তান সরকারকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। পাকিস্তান সেনাবাহিনীর বিচার করা, গণহত্যায় নিহত ব্যক্তিদের পরিবার এবং জাতীয় সম্পত্তি ক্ষতির জন্য বাংলাদেশকে ক্ষতিপূরণ দিতে হবে এবং আটকে পড়ে থাকা বিহারীদের ঢাকা থেকে পাকিস্তানে ফিরিয়ে নিতে হবে।’

বিক্ষোভে নেদারল্যান্ডস, বেলজিয়াম ও জার্মানিতে বসবাসরত বাংলাদেশিরা অংশ নেন। তারা পাকিস্তানি সৈন্যদের দ্বারা অত্যাচারের চিত্র প্রদর্শনকারী ব্যানার, প্ল্যাকার্ড বহন করেন এবং গণহত্যার জন্য দায়ীদের শাস্তি দাবিতে স্লোগান দেন। বিক্ষোভ সমাবেশে বক্তারা ইউরোপীয় দেশগুলোর সরকারসহ বিশ্বনেতাদের এ ধরনের নৃশংসতার বিরুদ্ধে সোচ্চার হওয়া এবং আন্তর্জাতিক অপরাধ আদালতে পাকিস্তানকে এ অপরাধের জন্য দায়ী করার দাবি জানান।

সমাবেশে বক্তব্য দেন বেলজিয়াম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, নেদারল্যান্ডসের মানবাধিকার কর্মী কাওছার আহমেদ, নেদারল্যান্ডস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমদাদ হোসেন, এমরান হুসেন, মুরাদ খান, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহীদুল হক, ইউরোপীয় বাংলাদেশ ফোরামের প্রতিষ্ঠাতা সেক্রেটারি বিকাশ রায়, বেলজিয়াম আওয়ামী লীগের আক্তারুজ্জামান,  মিরাজ হোসেন, বেলজিয়ামের গ্লোবাল সলিডারিটির সদস্য আমজাদ হোসেন, বেলজিয়াম আওয়ামী লীগের উপদেষ্টা খোকন শরীফ এবং ইবিএফের বিকাশ চৌধুরী বড়ুয়া।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন