বিধিনিষেধ মেনে চলতে বললেন আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশিদের আসন্ন রোজার মাসে সেদেশের সরকারের সব বিধিনিষেধ মেনে চলার পরামর্শ দিয়েছেন।

জাহাঙ্গীর কবির বাপপিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2021, 07:21 PM
Updated : 12 April 2021, 07:21 PM

রোববার বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর তার পাঠানো বিবৃতিতে বলেন, “কোভিড অতিমারীর সময় আমিরাতের সরকারের আরোপ করা স্বাস্থ্য বিধি মেনে রমযান মাসের ইবাদত বন্দেগি পালনের আহ্বান জানাচ্ছি প্রবাসীদের।”

মঙ্গলবার থেকে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রোজা শুরু হতে যাচ্ছে।

সোমবার প্রথম তারাবির নামাজ হচ্ছে এবং রোজা পালনের জন্য ধর্মপ্রাণ  মুসলিমরা নিত্য প্রয়োজনীয় কেনাকাটার মধ্য দিয়ে ব্যস্ত দিন কাটাচ্ছেন।

স্থানীয় সুপার মার্কেট ও হাইপার মার্কেট ও শপিং মলগুলো রোজা উপলক্ষে সরকারি নির্দেশনায় প্রতি বছরের মত এবারো নিত্য প্রয়োজনীয়সহ প্রায় ৩০ হাজার পণ্য কম দামে বিক্রির আয়োজন করেছে।

তবে কোভিড-১৯ এর কারণে আমিরাত জুড়ে ঐতিহ্যবাহী ইফতারের বড় আয়োজনগুলো বসছে না কোথাও।

আমিরাতের বৃহত্তম,মধ্যপ্রাচ্যের ৩য় এবং বিশ্বের ৭ম বৃহত্তম মসজিদ শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদে গত বছরের মত এবারও  হচ্ছে না গণ ইফতারের আয়োজন। ২০০৫ সাল হতে নিয়মিতভাবে পুরো রোজার মাস জুড়ে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার জন্য গণইফতার এর ব্যবস্থা করা হত এখানে। যেখানে প্রতিদিন গড়ে ৩০ থেকে ৩৫ হাজার মানুষ ইফতার করতেন।

তবে এ ইফতারের পরিবর্তে এবার পবিত্র রোজার মাসে আমিরাতের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এর সংগঠন হিউম্যানিটারিয়ান অ্যান্ড চ্যারিটি স্টাবলিশমেন্ট এর উদ্যোগে এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের সহযোগিতায় ‘মিলিয়ন মিলস ড্রাইভ’ উদ্যোগ নেওয়া হয়েছে। যার মাধ্যমে বিশ্বের বিভিন্ন ক্ষুধাপীড়িত জনপদে খাবার বিতরণ করা হবে।

রোজা উপলক্ষে আমিরাতের সব সরকারী ও বেসকারির খাতে কাজের সময় ২ থেকে ৩ ঘণ্টা কমানো হয়েছে। সব মসজিদে সামাজিক দূরত্ব ও অন্যান্য কোভিড আইন মেনে তারাবির নামাজের অনুমতি দেওয়া হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন