সিজেএ’র ভাইস প্রেসিডেন্ট হলেন সৈয়দ নাহাস পাশা

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের যুক্তরাজ্য প্রতিনিধি সৈয়দ নাহাস পাশা কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (সিজেএ) ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2021, 03:31 PM
Updated : 11 April 2021, 03:31 PM

কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশের সংবাদিকদের আন্তর্জাতিক এ সংগঠনের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কানাডার সাংবাদিক ক্রিস কব। তিনি ভারতীয় সাংবাদিক মহেন্দ্র ভেদের স্থলাভিষিক্ত হচ্ছেন।

রোববার অনলাইনে সিজেএ-এর কার্যকরী কমিটির এই নিবা‍র্চন হয়। কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশের প্রতিনিধিরা একযোগে এবং একই সময়ে এ নির্বাচনে অংশ নেন।

মন্ট্রিয়ল থেকে এ নির্বাচন পরিচালনা করেন সিজেএ এর সাবেক এক্সিকিউটিভ ডিরেক্টর প্যাট পারকেল। কানাডার স্থানীয় সময় সকাল ৮টায় এ নির্বাচন শুরু হয়।

যুক্তরাজ্য, কানাডা, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, মালয়েশিয়া, উগান্ডা, ক্যামেরুনসহ বিভিন্ন দেশের সাংবাদিক প্রতিনিধিরা নির্বাচনে অংশ নেন।

এর আগে গত ১৯ ও ২ মার্চ দিল্লিতে সিজেএ এর ভাচু‍র্য়াল সভা হয়। সংগঠনের রেওয়াজ অনুযায়ী, তিন বছর পর পর সদস্যরা মিলিত হয়ে কমনওয়েলথভুক্ত একটি দেশে সম্মেলন করে নতুন কার্যকরী কমিটি নিবা‍র্চন করেন। মহামারীর কারণে এবার সবই হয়েছে অনলাইনে।

সাংবাদিকদের ভলান্টারি সংগঠন কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের যাত্রা শুরু ১৯৭৮ সালে। ২০০৩ সালে এ সংগঠনের সপ্তম সম্মেলন হয়েছিল বাংলাদেশে।

নির্বাচিত নতুন কমিটি সদস্যরা আগামী তিন বছর কমনওয়েলথভুক্ত দেশগুলোর সাংবাদিকদের এই সংগঠনের নেতৃত্ব দেবেন।

সৈয়দ নাহাস পাশাসহ মোট পাঁচজন সংগঠনের ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন, যার মধ্যে বাংলাদেশি সাংবাদিক শ্যামল দত্ত রয়েছেন। এছাড়া নির্বাহী সদস্য পদে নির্বাচিতদের মধ্যে বাংলাদেশি সাংবাদিক ওসমান গণি মনসুর রয়েছেন।

এছাড়া সংগঠনের সাবেক দুই প্রেসিডেন্ট মহেন্দ্র ভেদ (ভারত) এবং রে একপুকে (নাইজেরিয়া) প্রেসিডেন্ট এমেরিটাস ঘোষণা করা হয়েছে এবার।

নতুন কার্যকরী কমিটি

প্রেসিডেন্ট: ক্রিস কব (কানাডা)

ভাইস প্রেসিডেন্ট: সৈয়দ নাহাস পাশা (যুক্তরাজ্য)

ভাইস প্রেসিডেন্ট: ভারত ভূষণ (ভারত)

ভাইস প্রেসিডেন্ট: শ্যামল দত্ত (বাংলাদেশ)

ভাইস প্রেসিডেন্ট: ফৌজিয়া শাহীন (পাকিস্তান)

ভাইস প্রেসিডেন্ট: দ্রীতো এলিস (উগান্ডা)

নির্বাহী সদস্য

নাদিম খান (পাকিস্তান)

জয়ন্ত চৌধুরী (ভারত)

ওসমান গণি মনসুর (বাংলাদেশ)

সরোজ নাগি (ভারত)

উইলিয়াম হর্সলি (যুক্তরাজ্য)

ডেবি রানসোম (যুক্তরাজ্য)

এবেনজার মটালে (ক্যামেরুন)

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন