স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য সম্মেলন

করোনাভাইরাস মহামারীর বাস্তবতায় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে উত্তর আমেরিকা প্রবাসীদের এবারের বাংলা সাহিত্য সম্মেলন ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2021, 08:01 AM
Updated : 4 April 2021, 08:01 AM

‘বিশ্বব্যাপী বাংলা সাহিত্যের সেতুবন্ধন’ স্লোগানে ২৭ ও ২৮ মার্চ ২২ ঘণ্টা ধরে ‘উত্তর আমেরিকা বাংলা সাহিত্য সম্মেলন ২০২১’ অনুষ্ঠিত হয়।

পুরো অনুষ্ঠানটি দুদিনে সকাল ও সন্ধ্যায় চারটি পর্বে বিভক্ত ছিল। এবারের সম্মেলনের স্বাগতিক সংগঠন ছিল ‘বাংলাদেশ ফাউন্ডেশন অব ফ্লোরিডা’। 

কানাডা সময় ২৭ মার্চ সকাল ১০টায় টরোন্টো শহর থেকে সম্মেলনের উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত কবি আসাদ চৌধুরী। প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম।

সম্মেলন কমিটি এবার তিন জনকে সম্মান জানিয়েছে। তারা হলেন, একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক ড. নূরান নবী, নজরুল বিশেষজ্ঞ ড. গুলশান আরা কাজী ও শিল্পী তাজুল ইমাম।

 বিষয়ভিত্তিক অনুষ্ঠানমালায় ছিল- প্রবাসে বাংলা সাহিত্য চর্চা ও প্রসার, সঞ্চালনায় ছিলেন ড. নূরাণ নবী। আবৃত্তিকারের আবৃত্তি অনুষ্ঠান কবিতার হিরন্ময় প্রহরের সঞ্চালনায় ছিলেন লুৎফুন নাহার লতা।

পঞ্চ কবি সাহিত্য ও সংস্কৃতি-র আলোচনার সঞ্চালনায় ছিলেন নার্গিস চৌধুরী। বাংলাদেশের মূকাভিনয়ের আধুনিক ধারা শীর্ষক আলোচনার সঞ্চালনায় ছিলেন মাইম আইকন কাজী মশহুরুল হুদা।

নজরুল আধ্যাত্মবাদ শীর্ষক আলোচনার সঞ্চালনা করেন ড. গুলশান আরা কাজী। বিশ্বায়নে বাংলা সাহিত্য আলোচনার সঞ্চালনায় ছিলেন কবির কিরণ। মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা পর্বের সঞ্চালনায় ছিলেন ড. নূরান নবী। প্রকাশকদের আলোচনার শিরোনাম ছিলো সাহিত্যের বর্তমান ও ভবিষ্যৎ এবং ললিত কলা।

এছাড়া ইউরোপের কবি এবং শিল্পীদের অনুষ্ঠান- কবিতার কৌশল নিয়ে আলোচনার সঞ্চালনায় ছিলেন কবি মুহম্মদ নূরল হুদা। নাটক ও সাহিত্য নিয়ে আলোচনা করেন কাজী রফিক। উপন্যাসিক সেলিনা হোসেনের রবীন্দ্রনাথের উপর আলোচনা ছিল চমৎকার।

সম্মেলনে আরও ছিলেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়, জয়ন্ত চট্টোপাধ্যায়, চন্দ্রিমা, মলি দত্ত, সম্পা ব্যাটল, আফরোজা বানু, কাজী মশহুরুল হুদা, আতিকুর রহমান, লুতফুন নাহার লতা, কেয়া রোজারিও, ডা. রোকসানা প্রমুখ।

ডালাসের ‘বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্ট অ্যান্ড মিডিয়া’র প্রযোজনা, কারিগরের গায়েন দল এবং নৃত্যে পূর্বাশা রহমান, তাজরি আওলাদ, আরশি আওলাদ, শ্রাবনী হুমাইরা, দেবযানী, পবিত্রা, সুন্দর সুবর্ণ প্রমুখ শিল্পীদের অংশগ্রহণ দর্শকের প্রশংসা কুড়িয়েছে।

সঙ্গীতে ছিলেন ড. লীনা তাপসী, দেবনীলা সূর, তাজুল ইমাম প্রমুখ।

সম্মেলনের নির্ধারিত ভাবসঙ্গীত দিয়ে প্রতিটি পর্ব শুরু হয়। ভার্চুয়াল অনুষ্ঠানের প্রযোজনায় ছিলেন টিপু আলম এবং সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের সভাপতি আতিকুর রহমান। সদস্য সচিব ছিলেন কাজী মশহুরুল হুদা এবং প্রধান সমন্বয়কারী ছিলেন সেলিম চৌধুরী।

স্বাগতিক সংগঠন বাংলাদেশ ফাউন্ডেশন অব ফ্লোরিডার সাংস্কৃতিক পর্বের দায়িত্বে ছিলেন চিত্রা সুলতানা। অনুষ্ঠানের কারিগরী তত্ত্বাবধায়নে ছিলেন ডা. মাহাবুব বৈদেশী, ড. রোকসানা শরীফা প্রমুখ।

এবারের সম্মেলনে শুভেচ্ছা জানান বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজি, নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, প্রেস ইন্সটিটিটের পরিচালক জাফর ওয়াজেদ, ক্যানাডায় বাংলাদেশের হাই কমিশনার ড. খলিল রহমান, ক্যানাডার পার্লামেন্ট সদস্য ডলি বেগম ও টরোন্টোর কনসাল জেনারেল নাইম উদ্দিন আহমেদ।