লন্ডনে ঢাবি প্রাক্তনদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

যুক্তরাজ্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে দেশটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ‘ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ক্লাব’।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2021, 05:49 PM
Updated : 29 March 2021, 05:49 PM

দিনটি উপলক্ষ্যে লন্ডন থেকে নিজেদের ফেইসবুক পেইজে ভার্চুয়াল আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রদর্শনী করেন তারা।

এতে প্রধান অতিথি ছিলেন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। তিনি মুক্তিযুদ্ধ ও তার পরবর্তী সময়ের স্মৃতিচারণ করেন।

শাহাবুদ্দিন জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের পর তিনি অনেকটাই স্তব্ধ হয়ে গিয়েছিলেন। বিখ্যাত চিত্রকর পাবলো পিকাসোকে সেই সময় ততটা চিনতেন না তিনি। বঙ্গবন্ধু যখন বলেছিলেন, ‘প্যারিসে গিয়ে পিকাসোকে ছাড়িয়ে যেতে পারবি না?’ তখনই লাইব্রেরিতে গিয়ে পিকাসো সম্পর্কে জানার চেষ্টা করেন শাহাবুদ্দিন।

তবে শাহাবুদ্দিন জানান, তিনি শিল্পাচার্য জয়নুল আবেদিনের চিত্রকর্ম দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। নিউ জিল্যান্ড সরকারের বৃত্তি ফিরিয়ে দিয়ে বঙ্গবন্ধুর ইচ্ছায় প্যারিসকেই বেছে নিয়েছিলেন মুক্তিযোদ্ধা ও স্বাধীনতা পদক বিজয়ী শিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে শিল্পী শাহাবুদ্দিন আহমেদের বাছাই করা চিত্রকর্ম নিয়ে ভার্চুয়াল প্রদর্শনীর আয়োজন করা হয়। ‘চিত্রকলা ও ছবির ভাষায় ৭১’ শিরোনামে এ প্রদর্শনীতে শিল্পী মাসুদ মিজান ও এস এম আসাদ, মুক্তিযোদ্ধা ফটোগ্রাফার আবদুল হামিদ রায়হান, বাংলাদেশের প্রথম ডাকটিকেট ডিজাইনার বিমান মল্লিকের ডাক টিকেট ও সাংবাদিক তানভীর আহমেদের সংগৃহিত ব্রিটেন প্রবাসী বাঙালিদের মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনের ৫০টি দুর্লভ ছবি ও চিত্রকর্ম স্থান পায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শহীদ মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ ও শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে আসিফ মুনির। শহীদ পরিবারের সন্তানরা মুক্তিযুদ্ধ চলাকালে তাদের পরিবারের উপর নির্মম নির্যাতনের কথা তুলে ধরেন।

এছাড়া বক্তব্য দেন ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব, ইউকে’ পরিচালনা পরিষদের অন্যতম সদস্য বিধান গোস্বামী, চৌধুরী হাফিজুর রহমান, অজয় রায় রতন, মাহফুজুর রহমান, কাজী আশিকুর রহমান, মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, পুষ্প দেব, তাসলিমা খান, ঝুমুর দত্ত, ফাতেমা লিলি, পলি জাহান, রেহানা ফেরদৌস মনি, শাহিনা জাবিন ও শায়লা শিমলা।

অনুষ্ঠানে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ব্রিটেনের গণসঙ্গীত শিল্পী ফজলুল বারী বাবুর প্রকাশিত গান ও শর্মিষ্ঠা পন্ডিতের নাচ প্রদর্শন করা হয়। এছাড়া মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি করেন পপি শাহনাজ ও তানজিনা নূর ই সিদ্দীকী।

অ্যালামনাইদের সন্তানদের মধ্যে ইশাল ফাতেহা সরকার ও মেহেদী মর্তুজা মুক্তিযুদ্ধ ও গণহত্যা নিয়ে তাদের অনুভূতির গল্প শোনান। চিত্রাঙ্কন ও রচনা লিখন প্রতিযোগিতায় পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!