যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুকে নিয়ে সংগীত চিত্রের উদ্বোধন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে  যুক্তরাষ্ট্র  বঙ্গবন্ধু পরিষদের আলোচনা সভায় বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত সংগীত চিত্র  ‘ফিরে এসো বঙ্গবন্ধু’ উদ্বোধন করা হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2021, 04:41 PM
Updated : 28 March 2021, 07:17 PM

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্ব্রার স্বাধীনতা দিবসে জুম কনফারেন্সে এ সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি একুশে পদকপ্রাপ্ত লেখক বীর মুক্তিযোদ্ধা নুরুন নবী। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং বিশেষ অতিথি ছিলেন ‘এইচ ডি বাংলা ডট কম’ এর কর্ণধার সাইফুর রহমান ওসমানী জিতু । যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট থেকে বঙ্গবন্ধু পরিষদের নেতারা অংশ নেন।

শুরুতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ, ১৯৭৫ সালে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, তার পরিবারের সদস্য ও জাতীয় চার নেতার আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় বক্তারা জাতির জনকের দীর্ঘ সংগ্রামী জীবন, বাংলাদেশের মহান স্বাধীনতা এবং যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের টাইটেল স্পন্সরশিপে ও  ক্যালিফোর্নিয়ার ‘এইচডি বাংলা’ টেলিভিশনের উদ্যোগে ও সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশ, ভারত ও যুক্তরাষ্ট্রের জনপ্রিয় কণ্ঠ তারকাদের নিয়ে নির্মিত সংগীত-চিত্র "ফিরে এসো বঙ্গবন্ধু" নিয়ে আলোকপাত করেন। "ফিরে এসো বঙ্গবন্ধু" সংগীতচিত্রের একটি প্রমো ভিডিও সভায়  প্রদর্শন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, “আমি জেনে অত্যন্ত আনন্দিত হয়েছি যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে সঙ্গীত-চিত্র ‘ফিরে এসো বঙ্গবন্ধু’র উদ্বোধন হচ্ছে। এ সংগীত চিত্রের মাধ্যমে আপনারা বঙ্গবন্ধুর আদর্শকে যুক্তরাষ্ট্র তথা সারাবিশ্বের নতুন প্রজন্মের কাছে উপস্থাপন করতে যাচ্ছেন। আমি আনন্দিত আপনারা প্রবাসে অনেক  সীমাবদ্ধতা সত্ত্বেও এরকম একটি মহতী উদ্যোগ নিয়েছেন।”

সভাপতির বক্তব্যে নুরুন নবী বলেন, “যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ এবং সংগঠনের অন্যান্য স্টেটের পরিষদ যথা ক্যালিফোর্নিয়া, জর্জিয়া, ম্যাসাচুসেটস, পেনসিলভেনিয়া, বৃহত্তর ওয়াশিংটন ডিসি, মিশিগান, দক্ষিন নিউজার্সি এবং ফ্লোরিডা ‘ফিরে এসো বঙ্গবন্ধু’ সঙ্গীত চিত্র প্রকাশের একমাত্র টাইটেল স্পন্সর হতে পেরে আমরা আনন্দিত ও গর্বিত। এই সঙ্গীত চিত্রের  মাধ্যমে আমরা বঙ্গবন্ধুর আদর্শকে যুক্তরাষ্ট্র তথা সারা বিশ্বে নতুন প্রজন্মের মাঝে উপস্থাপন করতে পারব।”

‘ফিরে এসো বঙ্গবন্ধু’র প্রচ্ছদ।

তিনি আরও বলেন, “প্রবাসের মাটিতে আমাদের অনেক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে  জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে ‘ফিরে এসো বঙ্গবন্ধু’ সংগীত চিত্রটি হবে বঙ্গবন্ধুর প্রতি আমাদের জন্য- এ এক নতুন ভিন্নধর্মী অনন্য উপহার ও শ্রদ্ধাঞ্জলি।”

বিশেষ অতিথির বক্তব্যে ‘এইচডি বাংলা’ টেলিভিশনের নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান ওসমানী জিতু বলেন, “এই প্রথম ৩টি দেশের সমন্বয়ে সেরা কণ্ঠ তারকারা এতে অংশ নিচ্ছেন একটি সঙ্গীত চিত্রে। যুক্তরাষ্ট্রে প্রবাসী বাঙালীদের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে আমরা গর্বিত।”

এই প্রসঙ্গে  তিনি আরো বলেন, ‘ফিরে এসো বঙ্গবন্ধু’  সঙ্গীত চিত্র নির্মাণ প্রকল্পে টাইটেল স্পন্সর হিসেবে স্বাধীনতার পক্ষের শক্তি যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি নুরুন নবী এবং প্রকল্পের মূল-সমন্বয়কারী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের ক্যালিফোর্নিয়া শাখার সাধারণ সম্পাদক রানা হাসান মাহমুদের একনিষ্ঠ সহযোগিতা এই প্রকল্প বাস্তবায়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

‘ফিরে এসো বঙ্গবন্ধু‘ গানটি লিখেছেন কলকাতার গীতিকার শুভদ্বীপ চক্রবর্তী এবং গানটির সুরকার কলকাতার জনপ্রিয় সঙ্গীত পরিচালক চিরন্তন ব্যানার্জি। এ দুইজনই দীর্ঘদিন ধরে কলকাতায় বঙ্গবন্ধুর ওপর গবেষণা, গান রচনা, সুর এবং বেশ কিছু সংগীতচিত্র নির্মাণ করে কলকাতা এবং বাংলাদেশে বহুল প্রশংসিত হয়েছেন। ‘ফিরে এসো বঙ্গবন্ধু’ সংগীত চিত্রটি চিত্রায়িত হচ্ছে বাংলাদেশ, কলকাতা এবং যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস ও নিউ ইয়র্ক সিটিতে।

এই সংগীত চিত্রে প্রবাসী তারকাদের মধ্যে রয়েছেন নিউ ইয়র্ক থেকে কণ্ঠশিল্পী তনিমা হাদী ও লসঅ্যান্জেলস থেকে মারভীন অধিকারী রুপম। ভারতের কলকাতা থেকে কণ্ঠশিল্পী ইমন চক্রবর্তী, রাঘব চ্যাটার্জি , চিরন্তন ব্যানার্জি ও শুভদ্বীপ চক্রবর্তী।

বাংলাদেশ থেকে নির্বাচিত কণ্ঠ তারকাদের মধ্যে অংশ নিচ্ছেন পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং একুশে পদক প্রাপ্ত গায়ক সৈয়দ আব্দুল হাদী, ২০০৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত সামিনা চৌধুরী, ১৯৭২ সালে বাংলা পপ-রক গানের পথিকৃত ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’র প্রতিষ্ঠাতা সদস্যদের দ্বিতীয় প্রজন্মের সন্তানদের দ্বারা গঠিত ব্যান্ড  ‘স্পন্দন' এবং নতুন প্রজন্মের বর্তমান কণ্ঠশিল্পী এ পি শুভ।

সভায় আরো বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা এম এ সালাম, সহ-সভাপতি সাংবাদিক ফাহিম রেজা নূর, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী, বঙ্গবন্ধু পরিষদ পেন্সিলভেনিয়া শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু তাহের, বঙ্গবন্ধু পরিষদ বৃহত্তর ওয়াশিংটন শাখার সভাপতি দস্তগির জাহাঙ্গীর, বঙ্গবন্ধু পরিষদ মিশিগান শাখার আহ্বায়ক ইঞ্জিনিয়ার আহাদ আহমদ, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সাধারণ সম্পাদক রানা মাহমুদ। সভায় আরও ছিলেন বঙ্গবন্ধু পরিষদ বোস্টন শাখার আহ্বায়ক সফেদা বসু, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার সাধারণ সম্পাদক মাহবুব রহমান ভুঁইয়া, বঙ্গবন্ধু পরিষদ বৃহত্তর ওয়াশিংটন শাখার সাধারণ সম্পাদক নাসরিনা আহমেদ প্রমুখ। সভাটি পরিচালনা করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!