আমিরাতে বাংলাদেশ দূতাবাস ও দুবাই কন্স্যুলেটে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ের বাংলাদেশ কন্স্যুলেট নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন করেছে।

জাহাঙ্গীর কবির বাপপি, আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2021, 04:04 PM
Updated : 28 March 2021, 04:04 PM

স্থানীয় সময় শুক্রবার সকালে আবুধাবিতে বাংলাদেশ  দূতাবাস প্রঙ্গণে মিশনের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী কম্যুনিটির অংশগ্রহণে রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়। 

এর পর রাষ্ট্রদূত  দূতাবাস কর্মকর্তাদের নিয়ে  জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেন। পরে একে একে প্রবাসী  বীর মুক্তিযোদ্ধারা,বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবি, জনতা ব্যাংক,বিমান, আবুধাবিস্থ বাংলাদেশ স্কুল, বাংলাদেশ সমিতি, আওয়ামী ঘরানার বিভিন্ন সংগঠনসহ  স্থানীয় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক রাজনৈতিক  সংগঠনের নেতৃবৃন্দ জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেন।

আবুধাবি দূতাবাসে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান

দিবসের আয়োজনের প্রধান অংশ ছিল মান্যবর রাষ্ট্রদূতের সভাপতিত্বে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত আলোচনা সভা।কোভিড স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে মিশনের কর্মকর্তারা  দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, “সোনার বাংলা প্রতিষ্ঠার যে স্বপ্ন নিয়ে বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম করেছেন, যে চেতনায় উজ্জীবিত হয়ে মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে স্বপ্ন ও আকাঙ্ক্ষাকে বাস্তবায়নের জন্য নিরলস কাজ করছেন।”

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন, কোভিড-১৯ সংকট সফলতার সাথে মোকাবিলা,৪৪ বিলিয়ন ডলার বৈদেশিক রিজার্ভ অর্জন, সুবিধাবঞ্চিতদের এক লাখ কোটি টাকার বেশি প্রণোদনা দেওয়াসহ দেশের উন্নয়ন ও অগ্রগতিতে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকারের সফলতার বিভিন্ন দিক তিনি তুলে ধরেন। তিনি স্বপ্নের সোনার বাংলা তথা উন্নত-সমৃদ্ধ শোষণহীন  বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে গৃহীত রূপকল্প ২০৪১ বাস্তবায়ন সকল প্রবাসীকে সর্বাত্মক সহযোগিতার আহ্বান জানান।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি  ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতির সভাপতি  মোয়াজ্জম হোসেন মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম,জনতা ব্যাংক ইউএইর প্রধান নির্বাহী আমিরুল হাসান, বিমানের আঞ্চলিক পরিচালক আবদুল্লাহ আল হোসেন,ইমরাদ হোসেন ইমু,শওকত আকবর,নাসির তালুকদার,রুহুল আমিন,শেখ ফরিদ সিআইপি,এস এম রফিকুল ইসলাম,গোলাম কাদের ইফতি,জাকির হোসেন জসিম ও সাইফুন নাহার জলি।

দুবাই কন্স্যুলেটে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান

দুবাই কন্স্যুলেট আয়োজিত স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কন্সাল জেনারেল ইকবাল হোসাইন খান।

এদিন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে  বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ খলিফা এবং আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি ভবনে বহুল  প্রতিক্ষীত বঙ্গবন্ধুর ছবি ও জাতীয় পতাকা প্রদর্শনের পূর্বনির্ধারিত অনুষ্ঠান  ইতিপূর্বে  ইউএই-র অর্থমন্ত্রী এবং দুবাই এর উপ শাসক শেখ  হামদান বিন রাশিদ আল মাকতুমের মৃত্যুতে আমিরাতে চলমান ১০ দিনব্যাপী জাতীয় শোক দিবসের কারণে বাতিল করা হয়।

এ দিবস উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতের জনপ্রিয়  ইংরেজী দৈনিক খালিজ টাইমস বিশেষ ক্রোড়পত্র "Bangladesh : Steadily moving towards realising dream of Sonar Bangla" প্রকাশ করে।

সব শেষে জাতির পিতা ও সকল শহীদ মুক্তিযোদ্ধারের বিদেহী আত্মার মাগফিরাত  ও দেশের সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করে বিশেষ দোয়া-মোনাজাতের মাধ্যমে সভার সমাপ্তি হয়। 

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!