লাল-সবুজে উদ্ভাসিত অস্ট্রেলিয়ার দুই ঐতিহাসিক স্থাপনা

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সামনে রেখে লাল-সবুজ আলোয় আলোকিত হলো অস্ট্রেলিয়ার দুই ঐতিহাসিক স্থাপত্য স্টোরি ব্রিজ এবং ভিক্টোরিয়া ব্রিজ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2021, 05:09 PM
Updated : 23 March 2021, 05:09 PM

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলীয় কুইন্সল্যান্ডের শহর ব্রিসবেনে বাংলাদেশ কমিউনিটি আয়োজন করে বর্ণিল আলোকসজ্জা।

স্থানীয় বাংলাদেশিরা জানান, শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত এই দুইটি সেতু প্রতিদিনই আলোকিত করা হয় বিশেষ বিশেষ কারণে। এবারই প্রথম তা আলোকিত হলো বাংলাদেশের জন্য।

সন্ধ্যা ৭টায় আলো যখন পূর্ণভাবে জলে উঠে তখন ব্রিসবেন নদীতে আলোতে প্রতিফলিত প্রাণের লাল-সবুজ। ব্রিসবেনে বসবাসকারী বাংলাদেশিরা মিলিত হন ব্রিজের নিচে। এক পর্যায়ে সবাই একসঙ্গে গেয়ে ওঠেন জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি’।

বাংলাদেশি ড. জিশু দাস গুপ্ত এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন ব্রিসবেনের (ব্যাব) উদ্যোগ এবং অস্ট্রেলিয়ান লোকাল গভর্নমেন্টের সহযোগিতায় এ আয়োজন করা হয়।

এই প্রসঙ্গে ব্যাবের প্রেসিডেন্ট মুনির রহমান বলেন, “একজন গর্বিত বাংলাদশি হিসেবে এই অনুভুতি ভাষায় প্রকাশ করা যাবে না। আমাদের অনেকদিনের প্রচেষ্টার ফলেই সম্ভব হয়েছে এই আয়োজন করার। এটি আমাদের সূচনা মাত্র।

“আমরা আগামী দিনে ব্রিসবেন তথা সমগ্র অস্ট্রেলিয়াতে বাংলাদেশকে তুলে ধরব আরও উঁচু থেকে উঁচুতে, যা হবে আমাদের পরবর্তী প্রজন্মের জন্য দেশের প্রতি দায়িত্ব এবং ভালবাসার দৃষ্টান্ত।”

আরেকজন উদ্যোক্তা ড. জিশু দাস গুপ্ত বলেন, ২০১৮ সাল থেকে ব্রিসবেনে বাংলাদেশ কমিউনিটির সব সদস্যের প্রত্যক্ষ ও পরোক্ষ চেষ্টার ফলেই আয়োজন।

“আমরা চাই এই অর্জন ছড়িয়ে পড়ুক পৃথিবীর সকল আনাচে কানাচে এবং জ্বলে উঠুক বাংলাদেশের নাম।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!