নিউ হ্যাম্পশায়ারে মুজিববর্ষ ঘোষণা, বঙ্গবন্ধুকে সর্বোচ্চ সম্মান

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সর্বোচ্চ সম্মান জানিয়ে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত সময়কে মুজিববর্ষ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার রাজ্য।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2021, 07:14 AM
Updated : 21 March 2021, 10:52 AM

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার নিউ হ্যাম্পশায়ারের প্রতিনিধি পরিষদ ওেই ঘোষণাপত্র অনুমোদন করে।

এছাড়া রাজ্যের গভর্নর ক্রিস্টোফার টি সুনুনু বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপনে শুভেচ্ছা জানিয়ে একটি বার্তা দেন।

নিউ হ্যাম্পশায়ারের প্রতিনিধি পরিষদের স্পিকার শেরম্যান এ প্যাকার্ড স্বাক্ষরিত ঘোষণাপত্রে নিউ হ্যাম্পশায়ারের প্রতিনিধি পরিষদের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সর্বোচ্চ সম্মান জানানো হয়।

সেখানে বলা হয়, নিউ হ্যাম্পশায়ার প্রতিনিধি পরিষদ ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত সময়কে মুজিববর্ষ নামকরণ করেছে।

গভর্নরের বার্তায় বলা হয়, “যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বাংলাদেশকে একটি ‘গণতন্ত্র, সহিষ্ণুতা ও বহুত্ববাদী দেশের আন্তর্জাতিক মডেল’ হিসেবে বর্ণনা করে এবং সেদেশের বন্ধুত্ব যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ।

“জাতির পিতার স্বপ্ন পূরণের লক্ষ্যে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ দেশের মর্যাদায় আসীন হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলেছে।”

ঘোষণাপত্রে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উদযাপনের ক্ষণে বাংলাদেশের জনগণ এবং যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিদের প্রতিও শুভেচ্ছা জানানো হয়েছে।

বলা হয়েছে, “এখানকার বাংলাদেশি কমিউনিটির সঙ্গে মিলে আমরাও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি।”

বাংলাদেশি কমিউনিটি নিউ হ্যাম্পশায়ার তথা যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে বলেও ঘোষণাপত্র এবং গভর্নরের বার্তায় প্রশংসা করা হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!