যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে ওয়াশিংটন ডি.সিতে বাংলাদেশ দূতাবাস, নিউ ইয়র্কে জাতিসংঘ মিশন ও কনস্যুলেট জেনারেল।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 05:08 AM
Updated : 18 March 2021, 05:09 AM

করোনাভাইরাসের কারণে কোন অনুষ্ঠান আয়োজন সম্ভব না হলেও এ উপলক্ষ্যে বুধবার ভার্চুয়াল প্রাণের মেলা বসেছিল বেশ কয়েকটি।

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশন, সেক্টর কমান্ডারস ফোরাম, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ লিবারেশন ওয়্যার ভেটার্নস’৭১, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, মুক্তধারা ইত্যাদি সংগঠনের উদ্যোগেও আলোচনা সভা ও শিশুদের জন্য বিভিন্ন আয়োজন করা হয়।

জন্মশতবার্ষিকীর কেক কাটছেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

রাজধানী ওয়াশিংটন ডি.সিতে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীতের সঙ্গে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম। এরপর রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তারা শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দেন। পাঠ করা হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী।

এদিকে দিবসটি যৌথ উদ্যোগে উদযাপন করে জাতিসংঘ মিশন ও কনস্যুলেট জেনারেল নিউ ইয়র্ক।

বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ও কনস্যুলেট জেনারেল নিউ ইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুনেনেসা।

ফুল দিচ্ছেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুনেনেসা

শিশুদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ভার্চুয়াল শিশু আনন্দমেলা। এতে নিউ ইয়র্কে বসবাসরত বাংলাদেশি শিশুদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপস্থাপন এবং নিজের অনুভূতি জানিয়ে বঙ্গবন্ধুকে চিঠি লেখা প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। আয়োজনে আরও ছিল শিশুদের সমবেত সঙ্গীত, কবিতা পাঠ ও নৃত্যানুষ্ঠান।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!