ফাহিম সালেহকে নিয়ে মেলায় আসছে নতুন বই

মোবাইল অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা ‘পাঠাও’ এর সহ প্রতিষ্ঠাতা গতবছর যুক্তরাষ্ট্রে খুন হওয়া ফাহিম সালেহকে নিয়ে বই আসছে এবারের বইমেলায়।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2021, 06:39 AM
Updated : 12 March 2021, 05:41 PM

‘ফাহিম সালেহ স্বপ্নের কারিগর’ শিরোনামে তার জীবন-কর্ম-উদ্ভাবন নিয়ে এ বইটি সম্পাদনা করছেন ফাহিমের বাবা সালেহ উদ্দিন আহমেদ, প্রকাশ করছে প্রকাশনা সংস্থা ‘অন্যপ্রকাশ’।

দেশ-বিদেশের পঁচিশজন লেখকের লেখা স্থান পেয়েছে বইটিতে। লিখেছেন ‘নিউ ইয়র্ক টাইমস’ এর পুলিৎজার পুরস্কার বিজয়ী সাংবাদিক উইলিয়াম কে রাশবাম। লেখক তালিকায় আছেন পূরবী বসু, তসলিমা নাসরিন এবং সিএনএন ও ওয়াশিংটন পোস্ট এর সাংবাদিকরা

বইটিতে রয়েছে ফাহিম সালেহর বড় বোন রুবি অ্যাঞ্জেলা সালেহর আলোচিত লেখা ‘মোনিং ফর মাই বেবি ব্রাদার ফাহিম’ এর বাংলা অনুবাদ। ফাহিমের বাবা সালেহ উদ্দিন আহমদ লিখেছেন বেশ কয়েকটি স্মৃতিকথা। এছাড়া ফাহিমের আঁকা কিছু শিল্পকর্ম, তার নিজের তিনটি লেখা ও নতুন আইডিয়া নিয়ে কাজ করার অভিজ্ঞতা নিয়ে লেখা রয়েছে বইটিতে।

এতে নতুন প্রযুক্তি প্রসারে এবং বাংলাদেশের স্টার্টআপ অঙ্গনে ফাহিমের অবদান তুলে ধরা হয়েছে। নাইজেরিয়ান সাংবাদিকরা লিখেছেন নাইজেরিয়ায় নতুন প্রযুক্তি প্রসারে ফাহিমের অবদান নিয়ে।

ফাহিমের বাবা সালেহ উদ্দিন আহমেদ বলেন, “ফাহিমকে নিয়ে জানার কৌতূহলের শেষ নেই। সবাই শুনতে চায় আমার ফাহিমের কথা। ছোট্ট ফাহিম, ফাহিমের বড় হওয়া, ফাহিমের ব্যবসা, ফাহিমের কৌতূককর স্বভাব, ফাহিমের শখ এবং বাংলাদেশ নিয়ে তার ভাবনা এসব নিয়ে আরও কথা। তাদের জানার কৌতূহল মেটানোর জন্য এ বই।”

বইটি তরুণদেরকে উজ্জীবিত ও অনুপ্রাণিত করবে, উদ্যোক্তা ও প্রযুক্তিবিদরাও উপকৃত হবেন বলে প্রত্যাশা ফাহিমের বাবার।

বইটিতে ফাহিমের পোট্রেট এঁকেছেন শিল্পী শামসুদ্দোহা। প্রচ্ছদ ও অঙ্গসজ্জায় মাসুম রহমান। সম্পূর্ণ অফসেট কাগজে ছাপা রঙিন ছবি নিয়ে রয়েল সাইজে বইটি প্রকাশিত হয়েছে। মূল্য ৭০০ টাকা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!