লন্ডনে মিশনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

যুক্তরাজ্যের লন্ডনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেছে বাংলাদেশ হাই কমিশন।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 07:25 AM
Updated : 8 March 2021, 07:25 AM

মিশনের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার সকালে হাই কমিশন প্রাঙ্গণে মিশনের কর্মকর্তাদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন হাই কমিশনার সাইদা মুনা তাসনিম।

এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন সাইদা মুনা তাসনিম।

বক্তব্য দিচ্ছেন সাইদা মুনা তাসনিম

হাই কমিশনার বলেন, “বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ ঐতিহাসিক ভাষণ ছিল মূলত বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের বীজমন্ত্র ও মুক্তির সনদ। ইউনেস্কো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণটিকে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি দিয়ে এর গুরুত্ব আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত করেছে। আজ থেকে শতবর্ষ পরও এ ভাষণ সব দেশের সব নিপীড়িত ও স্বাধীকারকামী মানুষের মুক্তির দিক-নির্দেশনা হয়ে থাকবে।”

এদিকে স্থানীয় সময় সোমবার বিকেল তিনটায় বঙ্গবন্ধুর এ ঐতিহাসিক ভাষণের আইরিশ, স্কটিশ এবং ওয়েলশ অনুবাদ প্রকাশ উপলক্ষে হাই কমিশন এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!