যুক্তরাষ্ট্রে দূতাবাস, মিশন ও কন্স্যুলেটে শহীদ দিবস পালন

যুক্তরাষ্ট্রে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ওয়াশিংটন ডি.সিতে বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এবং নিউ ইয়র্কে কন্স্যুলেট।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 07:51 AM
Updated : 22 Feb 2021, 08:02 AM

রোববার দেশটিতে পৃথক অনুষ্ঠানে এতে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসীরা অংশ নেন। পড়া হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী।

পুষ্পাঞ্জলি দিচ্ছেন রাষ্ট্রদূত শহীদুল ইসলাম

ওয়াশিংটনে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত সমাবেশে শহীদ মিনারের বেদিতে ফুল দেন রাষ্ট্রদূত এম সহিদুল ইসলাম। প্রথম সচিব ও চ্যান্সারি প্রধান মো. মাহমুদুল ইসলাম দিবসের কার্যক্রম পরিচালনা করেন।

কোভিড-১৯ এর টিকা সংগ্রহের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচক্ষণতার পরিচয় দিয়েছেন ও তা বিশ্বে প্রশংসিত হয়েছে বলে মিশনের অনুষ্ঠানে উল্লেখ করেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

নিউ ইয়র্ক কন্স্যুলেটে একুশের অনুষ্ঠান

তিনি বলেন, “বিশ্বের ২৫ কোটি মানুষের ভাষা বাংলাকে জাতিসংঘের অন্যতম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি লাভের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে যে প্রস্তাবনা রেখেছেন তা বাস্তবায়নে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।”

এদিকে নিউ ইয়র্কে কন্স্যুলেটের অনুষ্ঠানে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি দেন। প্রদর্শন করা হয় প্রামাণ্যচিত্র ও পররাষ্ট্রমন্ত্রীর ভিডিও বার্তা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!