ইতালিতে প্রবাসী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেবে দূতাবাস

ইতালিতে বসবাসরত প্রবাসীদের মধ্যে সম্ভাব্য উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের ভার্চুয়াল প্রশিক্ষণ দেওয়ার কর্মসূচি দিয়েছে সেখানকার বাংলাদেশ দূতাবাস।

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2021, 08:01 AM
Updated : 13 Feb 2021, 08:01 AM

মুজিববর্ষ উপলক্ষ্যে ‘বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’ (বিআইডিএ) ও ‘বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন অঞ্চল কর্তৃপক্ষ’ (বেজা) এর সহযোগিতায়

এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানায় দূতাবাস।

দূতাবাসের বিজ্ঞপ্তি

এ বিষয়ে রাষ্ট্রদূত শামীম আহসান বলেন, “প্রবাসীরা রেমিট্যান্স বা দেশে বিনিয়োগ করে বাংলাদেশের উন্নয়নে অবদান রেখে যাচ্ছেন। তবে কিছু কিছু ক্ষেত্রে এসব প্রবাসীরা দেশে বিনিয়োগের বিষয়ে সঠিক ধারণা না পেয়ে ভুল জায়গায় বিনিয়োগ করে প্রতারিত বা ক্ষতির সম্মুখীন হন। এজন্য মুজিববর্ষে আমরা এ উদ্যোগ নিয়েছি।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতালিতে বসবাসরত অনাবাসী প্রবাসী বাংলাদেশের মধ্যে যারা সম্ভাব্য উদ্যোক্তা ও বাংলাদেশে বিনিয়োগ করতে ইচ্ছুক তাদের অনলাইনের মাধ্যমে ব্যবসায়িক প্রশিক্ষণ দেওয়া হবে। চলতি বছরের মার্চের প্রথম সপ্তাহ থেকে এসব প্রবাসীদের প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবার কথা রয়েছে।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বাণিজ্য লাইসেন্স নেওয়ার প্রক্রিয়া, কোম্পানির নিবন্ধন, ব্যবসায়িক কৌশল, বিনিয়োগের স্থান নির্বাচন, হিসাব-নিকাশ, ব্যবসা সম্প্রসারণের প্রক্রিয়াসহ ব্যবসা শুরুর ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হবে।

প্রশিক্ষণে অনাবাসী প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারের দেওয়া বিভিন্ন প্রণোদনা প্যাকেজ সম্পর্কেও ধারণা দেওয়া হবে। এছাড়া বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সংস্থা ও ব্যবসায়িক সমিতির সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনের সুবিধা পাবেন এসব উদ্যোক্তা বা বিনিয়োগকারীরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!