যুক্তরাজ্যপ্রবাসী প্রবীণ আ.লীগ নেতা সুলতান মাহমুদ শরীফের জন্মদিন পালন

যুক্তরাজ্যে অবস্থানরত প্রবীণ প্রবাসী রাজনৈতিক, কমিউনিটি ব্যক্তিত্ব ,যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ এর অনলাইনে ৮০ তম জন্মদিন পালন করা হয়েছে।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 02:17 AM
Updated : 28 Jan 2021, 02:17 AM

মঙ্গলবার রাজনীতিক সুলতান শরীফ পা রাখেন ৮০ বছরে। যে উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল সভার।

আয়োজক ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক ও তার স্ত্রী সৈয়দা রেখা ফারুক। পুরো আয়োজন জুড়ে ছিল শ্রদ্ধার পরশ।

বঙ্গবন্ধু পরিবারের চার সদস্য সুলতান শরীফকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভার্চুয়াল জুম মিটিংয়ে অংশ নেন।

বিকাল ৩টা থেকে শুভেচ্ছা জানাতে একে একে হাজির হন বঙ্গবন্ধুর নাতনী, প্রধানমন্ত্রী কন্যা বিশিষ্ট অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল, শেখ রেহানা পুত্র সিআরআই-এর ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, ব্রিটিশ পার্লামেন্টের এমপি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, শেখ রেহানা কন্যা আজমিনা সিদ্দিক রুপন্তী।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার পক্ষ থেকে সুলতান শরীফের বাসায় জন্মদিনের কেইক, ফুল ও কার্ড পাঠানো হয়।

বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্যের পক্ষ থেকেও হাইকমিশনার সাইদা মুনা তাসনিম সুলতান মাহমুদ শরীফের বাসায় কেক ও ফুল পাঠান।

ভার্চুয়াল সভায় সুলতান শরীফের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন যুক্তরাজ্য ছাত্রলীগের সহ সভাপতি সাংবাদিক সারওয়ার কবির। সভায় বক্তব্য দেন, প্রখ্যাত সাহিত্যিক, কলামনিস্ট আব্দুল গাফফার চৌধুরী, বাংলাদেশ সরকারের আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী দিপু মনি, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোজাফফর হোসেন পল্টু, সংসদ সদস্য ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, দপ্তর সম্পাদক  বিপ্লব বড়ুয়া, সদস্য নুরুল ইসলাম ঠান্ডু, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন সংগীত শিল্পী হিমাংসু গোস্বামী, শাহনাজ সুলতানা সুমি। যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতাদের মধ্যে ব্ক্তব্য দেন- সিনিয়র সহ সভাপতি জালাল উদ্দিন, অধ্যাপক আবুল হাশেম,সৈয়দ মোজাম্মেল আলী।

সিলেট জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি শফিকুর রহমান চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দীন রিয়াজ, যুগ্ম সম্পাদক মারুফ চৌধুরী, আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, সাজ্জাদ মিয়া, দপ্তর সম্পাদক শাহ শামীম আহমেদ, প্রচার সম্পাদক মাসুক ইবনে আনিস, জনসংযোগ সম্পাদক রবিন পাল,মানবাধিকার সম্পাদক সারব আলী, শিল্প ও বাণিজ্য সম্পাদক আসম মিসবাহ প্রমুখ।  

বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতে সুলতান মাহমুদ শরীফের অবদান অনেক। ২০১১ সাল থেকে তিনি সংগঠনের যুক্তরাজ্য শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন। ব্রিটেনে বাঙালি কমিউনিটির একজন অভিভাবক হিসেবে তাকে সব সময় পাশে পেয়েছে কমিউনিটি। মা, মাটি ও মানুষের জন্য তার সারাটি জীবন উৎসর্গ করেছেন।

স্কুল জীবনেই তিনি বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ইকবাল হল ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৬৩ সালে আইয়ুব বিরোধী আন্দোলনের সময় লন্ডনে একজন ছাত্রনেতা হিসেবে সামনের কাতারে ছিলেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় প্রবাসে মুক্তিযুদ্ধের একজন দক্ষ সংগঠক হিসেবে তার ভূমিকা ছিল অনন্য।

যুক্তরাজ্যপ্রবাসী বাঙালিদের নিয়ে বিশ্ব জনমত গড়ে তুলতে আরও অনেকের সঙ্গে তিনি ছিলেন সামনের কাতারে। ১৯৭১ সালের এপ্রিল মাসে লন্ডন থেকে বাংলাদেশে গিয়েও স্বাধীনতা যুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশ নেন।

১৯৭২ সালের নভেম্বর মাসে যুবলীগের প্রতিষ্ঠা হলে শেখ ফজলুল হক মনি যুবলীগের চেয়ারম্যান হন, সুলতান শরীফ সেই কমিটির সেক্রেটারিয়েটের সদস্য ছিলেন। ১৯৭৩ সালে যুবলীগের পূর্ণাঙ্গ কমিটিতে তিনি প্রেসিডিয়াম সদস্যেরও দায়িত্ব পালন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত প্রিয় ও কাছের লোক ছিলেন সুলতান মাহমুদ শরীফ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!