মুক্তিযোদ্ধা বাবার নামে সড়কের দাবি নিউ ইয়র্ক প্রবাসী কন্যার

মুক্তিযোদ্ধা বাবার স্মরণে একটি সড়কের নামকরণ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ করেছেন তার নিউ ইয়র্ক প্রবাসী কন্যা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2021, 01:35 PM
Updated : 21 Jan 2021, 05:30 PM

মুক্তিযুদ্ধে দুই নম্বর সেক্টরের সাব-সেক্টর কমান্ডার এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মাহমুদ হাছানের দ্বাদশ মৃত্যুবার্ষিকী শুক্রবার।

এ উপলক্ষে নিউ ইয়র্কে বসবাসরত তার একমাত্র কন্যা কানিজ ফাতেমা টোয়েন্টিফোর ডটকমের নিউ ইয়র্ক প্রতিনিধির কাছে প্রতিক্রিয়া জানাতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সড়কের নামকরণ করার বিষয়ে ওই অনুরোধ করেন।

তিনি বলেন, “করোনার কারণে সবকিছু সীমিতাকারে করা হচ্ছে। আমাদের গ্রামের বাড়ি কুমিল্লার বুড়িচং উপজেলার লোহাইমুড়ি গ্রামে কোরআন খতম ও দোয়া-মাহফিল হবে।”

“এছাড়া বাবা প্রতিষ্ঠিত ফকিরবাজার স্কুল ও কলেজের ছাত্র-শিক্ষকেরা দোয়া-মাহফিলে মিলিত হবেন। পাশাপাশি ঢাকায় হাজারিবাগে বায়তুল মোকাররম মসজিদ সংলগ্ন বাসায়ও দোয়া অনুষ্ঠিত হবে।”

কানিজ ফাতেমা বলেন, “এ বীর মুক্তিযোদ্ধার অবদানের কথা স্মরণ করতে তার গ্রামের বাড়ি সংলগ্ন ‘কুমিল্লা-ফকিরবাজার-সালদানদী সড়ক’ এর নাম পরিবর্তন করে ‘বীর মুক্তিযোদ্ধা মাহমুদ হাছান সড়ক’  করার অনুরোধ জানাচ্ছি।”

প্রসঙ্গত মুক্তিযুদ্ধের সময় মাহমুদ হাছান বুকের পাঁজরের নিচে একটি সেলের টুকরোর আঘাতে আহত হয়েছিলেন।

এ প্রসঙ্গে স্মৃতিচারণ করে তার মেয়ে কানিজ বলেন, “আর্থিক সঙ্গতি থাকা সত্ত্বেও জীবনের শেষদিন পর্যন্ত বাবা সে টুকরোটি বের করেননি। মাঝে মাঝে ব্যথা অনুভূত হত। কিন্তু অহংকার করে তিনি বলতেন- এটা আমার স্বাধীনতার চিহ্ন। ডাক্তার বলেছেন তেমন ক্ষতি হবে না, তাই রেখে দিলাম।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!