কুয়েতে প্রবাসীদের সমস্যা নিয়ে দূতাবাসের সংবাদ সম্মেলন

কুয়েত সরকারের দেওয়া চলমান সাধারণ ক্ষমা ও প্রবাসীদের সমস্যা নিয়ে সংবাদ সম্মেলন করেছে দেশটিতে বাংলাদেশের দূতাবাস।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2020, 07:50 AM
Updated : 4 Dec 2020, 07:50 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে দেশটির মিসিলা এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এতে বক্তব্য দেন রাষ্ট্রদূত মোহাম্মদ আশিকুজ্জামান।

তিনি কুয়েত সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ক্ষমা, দেশে আটকে পড়া কুয়েত প্রবাসী ও ইয়েমেনের সানায় হুতিদের হাতে আটক ৫ জন বাংলাদেশিকে উদ্ধার বিষয়ে কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, “কুয়েত সরকার পহেলা ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ ও জরিমানা পরিশোধ করে কুয়েত ছাড়ার নির্দেশ দিয়েছে। ঘোষিত সাধারণ ক্ষমার এ সুযোগে যেসব অবৈধ প্রবাসীরা আকামা লাগাতে চাচ্ছেন কিংবা দেশে যেতে চাচ্ছেন, তাদেরকে বিভিন্নভাবে কুয়েত দূতাবাস সহযোগিতা করে যাচ্ছে।”

তিনি বলেন, “যাদের কাছে পাসপোর্ট নেই, এমনকি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট এর কোনো ফটোকপিও নেই, তারা যদি বাংলাদেশের নাগরিক হিসেবে ন্যূনতম প্রমাণ দেখাতে সক্ষম হন, তবেই দূতাবাস তাদের নতুন পাসপোর্ট এর আবেদন গ্রহণ করবে।”

দেশে আটকে পড়া কুয়েত প্রবাসী বাংলাদেশিদের ফিরিয়ে নিয়ে আসার ব্যাপারে রাষ্ট্রদূত বলেন, “কুয়েত সরকার আপাতত গৃহকর্মীদের কুয়েতে ফেরার সুযোগ করে দিয়েছে। এ কার্যক্রম যেহেতু শুরু করতে যাচ্ছে আগামী ৭ ডিসেম্বর থেকে সেহেতু ধরে নেওয়া যাচ্ছে খুব শিঘ্র কুয়েতে সব ক্যাটাগরির প্রবাসীদের সরাসরি ফেরারও একটি পদক্ষেপ নেবে।”

অন্যদিকে ইয়েমেনের সানায় দীর্ঘদিন ধরে হুতিদের হাতে আটক হওয়া ওমানের একটি জাহাজ কোম্পানিতে কাজ করা বাংলাদেশি ৫ নাবিককে উদ্ধারের বিষয়ে রাষ্ট্রদূত বলেন, “ওই পাঁচ নাবিক ৯ মাস ধরে আটক থাকা অবস্থায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও কুয়েতের বাংলাদেশ দূতাবাসের সমন্বয় প্রচেষ্টায় তাদেরকে মুক্ত করা সম্ভব হয়েছে।”

বর্তমানে ওই পাঁচ বাংলাদেশি নাবিক ইয়েমেনের আন্তর্জাতিক অভিবাসান সংস্থার হেফাজতে রয়েছেন বলে জানান রাষ্ট্রদূত মোহাম্মদ আশিকুজ্জামান।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ, শ্রম কাউন্সেলর আবুল হুসেন, বাংলাদেশ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কুয়েতের সাংবাদিক মঈন সুমন, আ হ জুবেদ, জালাল উদ্দিন, শরিফ মিজান, আল আমিন রানা, মো. হেবজু ও নাসরিন আক্তার মৌসুমি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!