অনলাইনে ৫০ দেশের আওয়ামী লীগ একসাথে পালন করবে বিজয় দিবস

বিশ্বের ৫০টি দেশে অবস্থানরত আওয়ামী লীগ নেতা-কর্মীদের নিয়ে একসাথে অনলাইনে বিজয় দিবস পালনের উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগের জার্মানি শাখা।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 07:27 PM
Updated : 3 Dec 2020, 07:27 PM

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আওয়ামী লীগের জার্মানি শাখার সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু ও সাধারণ সম্পাদক আব্বাস আলী চৌধুরী এ তথ্য জানান।

তারা জানান, বিজয়ের দিবসের প্রাক্কালে ১৫ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১০ টায় অনলাইনে জুম অ্যাপ ব্যবহার করে ‘মৌলবাদ-সাম্প্রদায়িকতা-ধর্মান্ধতার বিরুদ্ধে, রুখে দাঁড়াও স্বাধীন ও অসাম্প্রদায়িক বন্ধবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক এক সংক্ষিপ্ত আলোচনা সভার পরিকল্পনা করা হয়েছে।

ওই আলোচনার শেষে বাংলাদেশ সময় ১৬ ডিসেম্বর রাত ১২ টা ১ মিনিটে অর্থাৎ বিজয় দিবসের প্রথম প্রহরে সমবেত সুরে জাতীয় সংগীত, কোরান থেকে পাঠ,  স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ ও দুইলাখ সম্ভ্রমহারা মা-বোনসহ সব মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন ও তাদের জন্য দোয়া করা হবে।

বসিরুল আলম চৌধুরী সাবু ও সাধারণ সম্পাদক আব্বাস আলী তাদের যুক্ত বিবৃতিতে বলেন, “পাকিস্তান, জিয়া, এরশাদ আর খালেদা জিয়া আমলে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় পুষ্ট হয়েছে সাম্প্রদায়িক শক্তি । আজ  স্বাধীনতার ৪৯ বছর পর ও তারা বাংলাদেশকে, পাকিস্তান ও আফগানিস্তান বানাতে তারেক জিয়া ও পরাজিত শক্তি সাথে কাজ করছে, তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এখনই সঠিক সময়।”

“বঙ্গবন্ধুর ভাস্কর্যকে উপলক্ষ করে, সাধারণ মানুষের ধর্মীয় অনুভূতিকে পুঁজি ও করোনাকালের অস্থিরতাকে কাজে লাগিয়ে আবারো তারেক জিয়া ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়। এই ডিসেম্বরেই বঙ্গবন্ধুকে হৃদয়ে ধারণ করে এদের রুখে দাঁড়াতে সকল প্রবাসীরা ঐক্যবদ্ধ।”

আরেক বিবৃতিতে জার্মান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (জুম মিটিং এর সঞ্চালক) হাবিবুর রহমান জানান ওই কর্মসূচিতে উপস্থিত থাকবেন বেশ কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধারা, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, উপদেষ্টাসহ বহির্বিশ্বের সব দেশের আওয়ামী লীগের শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক এবং সব সহযোগী সংগঠন গুলোর নেতা ও কর্মীরা।

তিনি আরও জানান, অংশগ্রহণকারীদের শিগগিরই জুম এর মিটিং লিংক, আইডি ও পাসওয়ার্ড সরবরাহ করা হবে।

এ কর্মসূচির সার্বিক সহযোগিতায় থাকবে ইতালি, সুইডেন, সুইজারল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া, বেলজিয়াম, ফ্রান্স আওয়ামী লীগ, নেদারল্যান্ডস, ডেনমার্ক, ফিনল্যান্ড, স্পেন, গ্রীস, নরওয়ে, আয়ারল্যান্ড এবং মাল্টা আওয়ামী লীগ।

এর পাশাপাশি রয়েছে বঙ্গবন্ধু প্রকৌশল ও বিশেষজ্ঞ পরিষদ ইউরোপ, ইতালি প্রেস ক্লাব, জার্মান বাংলা প্রেস ক্লাব সহ ইউরোপের বিভিন্ন দেশের সাংবাদিকরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!