সুদানের কারাগারে নারী বন্দিদের সেলাই মেশিন দিল বাংলাদেশ পুলিশ

সুদানের দারফুর প্রদেশে এল ফাশেরের ‘সাল্লাহ কারাগারে’ নারী বন্দিদের সেলাই মেশিন ও স্বাস্থ্য সামগ্রী দিয়েছেন সেখানে শান্তিরক্ষা মিশনে থাকা বাংলাদেশ পুলিশের সদস্যরা।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 07:07 PM
Updated : 3 Dec 2020, 04:51 AM

মুজিববর্ষ উপলক্ষে বুধবার এই কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে বলে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের অফিসার অতিরিক্ত পুলিশ সুপার মাসুক মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উনামিডের পুলিশ চিফ অব স্টাফ জেনারেল আহমাদো মান্না, বিশেষ অতিথি ছিলেন সুদান পুলিশ ফোর্সের লিয়াজোঁ অফিসার কর্নেল আমির, এসএলএফ (নর্থ দারফুর) প্রধান কর্নেল মাদাম আদোল ফিনা এবং ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম।

সেলাই মেশিন বিতরণের জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জানান ওই কারাগারের জেলার ক্যাপ্টেন মারিয়ম সোলেখা।

অনুষ্ঠানে তিনি বলেন, “এই প্রথম কোনো বিদেশি সংস্থা কারাগারে অবস্থিত নারীদের আর্থ-সামাজিক উন্নয়নে এগিয়ে এসেছে, যা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।”

অনুষ্ঠানে ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম মুজিববর্ষ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

উনামিড চিফ অব স্টাফ জেনারেল আহমাদো মান্নাহ বলেন, অতীতে কোনো দেশের প্রতিনিধি দারফুরের এল ফাশেরে কারাগারে আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। বাংলাদেশ পুলিশের একটি ইউনিটের শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা প্রতিষ্ঠার কাজের পাশাপাশি সেলাই মেশিন সামগ্রী প্রদানের দিনটি মাইলফলক হিসাবে উনামিডের ইতিহাসে থাকবে।

এজন্য বাংলাদেশ সরকার ও বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জানান তিনি।

সুদান পুলিশ ফোর্সের লিয়াজোঁ অফিসার কর্নেল আমির জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের মেডিকেল টিম কোভিড-১৯ মোকাবেলায় কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিমের নেতৃত্বে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়।

অপ্স অফিসার অতিরিক্ত পুলিশ সুপার মাসুক মিয়া বলেন, “বাংলাদেশ পুলিশ সুদানের যুদ্ধবিধ্বস্ত প্রদেশ দারফুরে আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে। ইতোমধ্যে এই ইউনিটের কমান্ডারের প্রচেষ্টায় বৃক্ষরোপণ, স্কুলগুলোতে শিক্ষা সামগ্রী বিতরণ, অবহেলিত বাস্তুচ্যুত নারীদের বিভিন্ন আয়মূলক কর্মশালা প্রদান, সুদান গস পুলিশকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!