বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন নিয়ে বিরোধিতা: বিষদাঁত উপড়ে ফেলার পরামর্শ দিয়েছে জার্মান বঙ্গবন্ধু ফাউন্ডেশন

বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে ‘মৌলবাদী সংগঠন’গুলোর একাংশ যে দাবি তুলেছে তার বিপরীতে ওইসব সংগঠনের ‘বিষদাঁত উপড়ে ফেলতে’ সরকারকে পরামর্শ দিয়েছে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের জার্মান শাখা।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2020, 10:15 PM
Updated : 20 Nov 2020, 10:15 PM

জার্মানির স্থানীয় সময় শুক্রবার সংগঠনের সভাপতি মাহফুজ ফারুক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সরকারকে এ পরামর্শ দেওয়া হয়।   

বিজ্ঞপ্তিতে সংগঠনের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, “... পৃথিবীর বিভিন্ন ইসলামী রাষ্ট্রও ভাস্কর্য শিল্পের বাইরে না। তারাও তাদের শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ভাস্কর্য স্থাপন করেছে। যা তাদের স্থাপত্যকলা ও সংস্কৃতির উল্লেখযোগ্য অংশ।”

এতে বলা হয়, “যখন বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় তখনো এই সকল কুচক্রীরা তাদের দেশি-বিদেশি প্রভুদের নীলনকশা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “২০১৭ সালের ২০ নভেম্বর এক রিটের শুনানিতে উচ্চ আদালত সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের স্থানে মঞ্চ পুনর্নির্মাণ করে সেখানে তার ভাস্কর্য কেন স্থাপন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করছিল। যেখানে দেশের সর্বোচ্চ আদালত নির্দেশ দিয়েছে বিভিন্ন স্থানে স্মৃতি স্তম্ভ ও ভাস্কর্য স্থাপনের, সেখানে কিছু মৌলবাদী সংগঠন তার বিরোধিতা করে আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে দাঁড়িয়েছে। সরকার-উচ্চ আদালতের নির্দেশনা ও রাষ্ট্রের চার মূলনীতির বিরুদ্ধাচরণ দেশদ্রোহিতার সামিল।”

একে ‘ক্ষমার অযোগ্য অপরাধ’ হিসেবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “এ বিষদাঁত উপড়ে ফেলতে হবে। অন্যথায় বঙ্গবন্ধুর আদর্শের সকল সংগঠনকে সাথে নিয়ে জার্মান বঙ্গবন্ধু ফাউন্ডেশন এ সকল অপ-শক্তির বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!