মালয়েশিয়ায় বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন প্রবাসী কর্মীরা

মালয়েশিয়ায় অবৈধ প্রবাসী কর্মীরা সরাসরি মালিকের মাধ্যমে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন।

রফিক আহমদ খান, মালয়েশিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2020, 07:58 AM
Updated : 16 Nov 2020, 07:59 AM

আজ থেকে শুরু হয়ে ৩০ জুন ২০২১ পর্যন্ত এ বৈধকরণ প্রক্রিয়া চলবে বলে শনিবার কুয়ালালামপুরের বাংলাদেশ হাই কমিশন তাদের নিজস্ব ফেইসবুক পেইজে জানায়।

শ্রমিকদের সচেতন করতে এক পোস্টে বাংলাদেশিদের বৈধ হওয়ার এ সুযোগ নেওয়ার পরামর্শ দিয়েছেন হাই কমিশন।

হাই কমিশনের পক্ষ থেকে জানানো হয়- কনস্ট্রাকশন, ম্যানুফ্যাকচারিং, প্লান্টেশন ও অ্যাগ্রিকালচার সেক্টরে বৈধ করার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার। নিয়োগকর্তা বা কোম্পানি সরাসরি এ প্রক্রিয়ায় অংশ নিতে পারবে। কোম্পানি ছাড়া অন্য কারও মাধ্যমে বা নিজে নিজে ইমিগ্রেশনে গিয়েও বৈধ হওয়া যাবে না। 

ফেইসবুকে দেওয়া বার্তায় আরও উল্লেখ করা হয়, শুধু নিয়োগকর্তা বা কোম্পানি অবৈধ কর্মীদের নামসহ rekalibrasi@imi.gov.my এ মেইলে সরাসরি ইমিগ্রেশনে আবেদন করতে পারবে। কর্মীরা সরাসরি আবেদন করতে পারবে না।

হাই কমিশন জানায়, মালয়েশিয়া সরকারের ঘোষিত বৈধকরণ প্রক্রিয়ায় কোনো ধরনের এজেন্ট বা ভেন্ডর নিয়োগ দেওয়া হয়নি। তাই প্রবাসীদের কারো সঙ্গে আর্থিক লেনদেন না করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে, কোম্পানির মাধ্যমেই বৈধতার সুযোগ নিতে হবে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!