৩০ বছর পর কফিনে দেশে ফিরছেন এ প্রবাসী

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নির্বাহী সদস্য মোস্তফা কামাল পাশা মানিক (৭২) মারা গেছেন। টানা ৩০ বছর পর কফিনে বাংলাদেশে ফিরছেন এ প্রবাসী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2020, 09:32 AM
Updated : 13 Nov 2020, 09:32 AM

মঙ্গলবার সকালে নিউ ইয়র্কে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান বলে জানিয়েছেন তার ছোটভাই মো. সেলিম।

তিনি জানান, সন্দ্বীপের গাছুয়ার সন্তান মানিক যুক্তরাষ্ট্রে এসেছিলেন ৩৫ বছর আগে। এর ৫ বছর পর কেবল একবার বাংলাদেশে গিয়ে স্ত্রী-সন্তানের সঙ্গে দেখা করেছেন। তারপর কেটে গেছে ৩০ বছর, গ্রিনকার্ড পাননি। তার একমাত্র মেয়ে বর্তমানে ওয়াশিংটন ডি.সিতে বাস করছেন।

পেশায় নির্মাণ-ঠিকাদার মানিক বাস করতেন নিউ ইয়র্কের ব্রুকলিনে চার্চ-ম্যাকডোনাল্ড সংলগ্ন এলাকায়। বছর দুয়েক আগে তার এক ছোটভাই মারা যাবার পর সেই ভাইয়ের স্ত্রী-সন্তানদের সঙ্গে একই বাসায় বসবাস করছিলেন তিনি।

মানিক ‘গাছুয়া জনকল্যাণ সমিতির’ সভাপতি, ‘যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের’ নির্বাহী সদস্য এবং ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশনের’ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগের দিন সন্ধ্যায় জ্যাকসন হাইটসে বাইডেন-কমলার বিজয়ে জনতার উল্লাস ও মিষ্টি বিতরণ কার্যক্রমেও উপস্থিত ছিলেন তিনি।

মঙ্গলবার এশার নামাজের পর বাংলাদেশ মুসলিম সেন্টারে মানিকের জানাজা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন মসজিদের প্রেসিডেন্ট আবুল হাশেম, জুডিশিয়ারি কমিটির আবুল কাশেম, সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি, কোষাধ্যক্ষ আলিম খান আকাশ, নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার, বীর মুক্তিযোদ্ধা এম এ আওয়াল, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহ সভাপতি জাফরউল্লাহ ও সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া।

মানিকের লাশ চট্টগ্রামের উদ্দেশ্যে শিঘ্র পাঠানো হবে বলে জানা গেছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!