সুদানের বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত শিক্ষা উপকরণ বিতরণ

মুজিববর্ষ উপলক্ষে সুদানের দারফুর প্রদেশের এল ফাশেরে আল জানাহ গার্লস স্কুলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সম্বলিত সহস্রাধিক শিক্ষা উপকরণ বিতরণ করেছে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2020, 05:11 PM
Updated : 22 Oct 2020, 05:11 PM

বৃহস্পতিবার বালিকা বিদ্যালয়টির শিক্ষার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে শিক্ষার এসব উপকরণ তুলে দেওয়া হয় বলে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের অপ্স অফিসার মাসুক মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

অনুষ্ঠানে উনামিডের পুলিশ চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্না প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে বিশেষ অতিথি ছিলেন সুদান পুলিশ ফোর্সের লিয়াজোঁ অফিসার কর্নেল আমির ও স্কুলের প্রধান শিক্ষিকা মালাক মোহাম্মদ।

এল ফাশেরে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের উদ্যোগে দ্বিতীয় বারের মতো এমন অনুষ্ঠানের আয়োজন হয়।

শিক্ষা উপকরণ দেওয়ার জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জানান বিদ্যালয়টির প্রধান শিক্ষিকা মালাক মোহাম্মদ।

অনুষ্ঠানে তিনি বলেন, “এই প্রথম কোনো বিদেশি সংস্থা আমাদের ছাত্রীদের শিক্ষার উন্নয়নে এগিয়ে এসেছে, যা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।”

ব্যান এফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সৃষ্টিতে জাতির পিতার অবদানের কথা স্মরণ করে শিক্ষার্থীসহ উপস্থিত সবার উদ্দেশে এই সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন।

উনামিড চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্নাহ শিক্ষা উপকরণ প্রদান অনুষ্ঠানকে ঐতিহাসিক দিন বলে আখ্যা দেন।

তিনি বলেন, “অতীতে কোনো দেশের প্রতিনিধি দারফুরের এল ফাশেরে কোনো স্কুলে বইপত্র-শিক্ষা উপকরণ প্রদান করেননি। বাংলাদেশ পুলিশের একটি ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা প্রতিষ্ঠার কাজের পাশাপাশি স্কুলে শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রী প্রদানের দিনটি মাইলফলক হিসেবে উনামিডের ইতিহাসে থাকবে।”

সুদান পুলিশ ফোর্সের লিয়াজো অফিসার কর্নেল আমির বাংলাদেশ প্রতিষ্ঠার কারিগড় হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা ভরে স্মরণ করেন।

বাংলাদেশ পুলিশ যেন ভবিষ্যতে এই ধরনের কার্য্যক্রম এই এলাকায় অব্যাহত রাখে সেই বিষয়ে আহ্বান জানান তিনি।

বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের অপ্স অফিসার মাসুক মিয়া জানান, বাংলাদেশ পুলিশ সুদানের যুদ্ধ বিধস্ত প্রদেশ দারফুরে আর্থ সামাজিক উন্নয়নে ভূমিকা পালন করে যাচ্ছে।

“ইতোমধ্যে এই ইউনিটের কমান্ডারের প্রচেষ্টায় বৃক্ষ রোপণ, স্কুলগুলোতে শিক্ষা সামগ্রী বিতরণ, অবহেলিত বাস্তুচুত্য নারীদের বিভিন্ন আয়মূলক কর্মশালা প্রদান, সুদান গস পুলিশকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।”

শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানের পর স্কুলের ছাত্রীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।