ধর্ষণ ও বিচারহীনতার প্রতিবাদে কানাডায় উদীচীর সভা

ধর্ষণ, সহিংসতা, নারী নির্যাতন ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে সভা করেছে উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা শাখা।

অখিল সাহা, টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 05:59 AM
Updated : 14 Oct 2020, 05:59 AM

মঙ্গলবার অনলাইনে অনুষ্ঠিত এ সভায় মূল বক্তব্য দেন সমাজবিজ্ঞানী অনুপম সেন।

তিনি বলেন, “মৌলিক সংবিধানের মানবাধিকার বিষয়ক ঘোষণা সঠিকভাবে বাস্তবায়ন করলে নারী ও শিশুদের প্রতি সামাজিক ব্যভিচার বন্ধ করা সম্ভব। এর জন্য গণমাধ্যমের সদর্থক ভূমিকা ও সময়মত সঠিক বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।”

সভায় আরও বক্তব্য দেন আয়োজক সংগঠনের সহ সভাপতি সৌমেন সাহা, কেন্দ্রীয় উদীচীর সহ সভাপতি ও যুক্তরাজ্য উদীচীর সাবেক সভাপতি রফিকুল হাসান জিন্নাহ, যুক্তরাষ্ট্র মহিলা পরিষদের সাধারণ সম্পাদক সুলেখা পাল, প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ কানাডার যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎরঞ্জন দে, যুক্তরাষ্ট্র প্রগ্রেসিভ ফোরামের ইলা চন্দ, বাংলাদেশ আইন ও সালিশ কেন্দ্রের সাবেক নির্বাহী পরিচালক শিপা হাফিজা, চট্টগ্রাম উদীচীর সাবেক সাধারণ সম্পাদক বিশ্বনাথ চৌধুরী, প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ কানাডার সমন্বয়ক মাহবুব আলম এবং উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মন্ডল।

বক্তব্য দিচ্ছেন শিপা হাফিজা

প্রতিবাদী সঙ্গীত পরিবেশন করেন রুবিনা মাহফুজ শম্পা। হুমায়ুন আজাদের ‘সবকিছু নষ্টদের অধিকারে যাবে’ কবিতা আবৃত্তি করেন হোসনে আরা জেমী।

কানাডা উদীচীর সভাপতি সুভাষ দাশ গেয়ে শোনান সলিল চৌধুরীর ‘আমার প্রতিবাদের ভাষা, আমার প্রতিরোধের আগুন’ গানটি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!