ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে যুক্তরাজ্যে প্রতিবাদ

ধর্ষণ ও বিচারহীনতার প্রতিবাদে সভা করেছে উদীচী শিল্পীগোষ্ঠী ও যুব ইউনিয়ন যুক্তরাজ্য সংসদ।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2020, 02:46 PM
Updated : 13 Oct 2020, 04:07 PM

রোববার অনলাইনে এ সভা অনুষ্ঠিত হয় বলে এক যৌথ সংবাদ বিজ্ঞতিতে জানায় সংগঠন দুটো।

এতে ঢাকার শাহবাগে গড়ে ওঠা ধর্ষণবিরোধী মহাসমাবেশ থেকে ঘোষিত নয় দফা দাবির সঙ্গে সংহতি জানিয়ে এ দাবিগুলো বাস্তবায়ন করার আহ্বান জানানো হয়।

যুক্তরাজ্য উদীচীর সাধারণ সম্পাদক আমিনা আলী ও শাহরিয়ার বিন আলীর যৌথ পরিচালনায় এতে সভাপতিত্ব করেন উদীচীর উপদেষ্টা ডলি ইসলাম।

সংবাদ বিজ্ঞতিতে বলা হয়, ‘পাহাড় ও সমতলে অব্যাহত নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে, ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিতে এবং বাংলাদেশে চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এ সভা আয়োজন করা হয়েছে।’

সভায় বক্তারা ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। বাংলাদেশে একের পর এক ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার কোন বিচার না হওয়ার মধ্য দিয়ে আজকে এক ভয়ংকর বিচারহীনতার সংস্কৃতি গড়ে উঠেছে, যার ফলে ধর্ষক ও নির্যাতনকারীরা ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় আরও বেপরোয়া হয়ে উঠেছে বলে বক্তারা মত প্রকাশ করেন।
আলোচনায় অংশ নেন ঢাকায় ধর্ষণবিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক ছাত্র ইউনিয়নের নেত্রী আসমানী আশা, ‘প্রীতিলতা বিগ্রেডের’ সংগঠক লাকি আক্তার, উদীচী কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন, সহ সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, যুক্তরাজ্য সিপিবির সভাপতি আহমেদ জামান, আয়েশা সিদ্দিকা, যুক্তরাজ্যের কমিউনিটি সংগঠক মাহমুদ এ রউফ, আনসার আহমেদউল্লাহ, সাংবাদিক নিলুফা হাসান, মানবাধিকার কর্মী পিয়া মায়েনিন, যুব ইউনিয়ন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, যুক্তরাজ্য যুব ইউনিয়নের সভাপতি ইফতেখারুল হক পপলু, উদীচী ফ্রান্সের সভাপতি কিরণময় মণ্ডল, কানাডা উদীচীর সাধারণ সম্পাদক মিনারা বেগম, যুক্তরাজ্য উদীচীর সেলিনা শফি, মুঞ্জেরিন রশিদ, হামিদা ইদ্রিস, রেহানা আক্তার ও সারথি ভৌমিক।

সভায় প্রতিবাদী সঙ্গীত পরিবেশন করেন অসীমা দে ও কবিতা আবৃত্তি করেন রওশন আরা সিমি। প্রযুক্তিগত সহায়তা দেন যুক্তরাজ্য উদীচীর সহ সভাপতি গোপাল দাশ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!