একটি জেব্রা ক্রসিং যেভাবে জগৎবিখ্যাত হয়ে ওঠলো

যুক্তরাজ্যে এসে যখন গাড়ি চালানো শিখলাম তখন বিভিন্ন সময় নর্থ ওয়েস্ট লন্ডনের অ্যাবি রোড দিয়ে যাতায়াত করতাম। একটা জিনিস প্রায়ই লক্ষ্য করতাম যে অ্যাবি রোডের একটি জেব্রা ক্রসিং-এ সবসময় অনেক মানুষের ভিড় লেগে থাকতো।

অপু ইসলাম, যুক্তরাজ্য থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2020, 07:21 AM
Updated : 26 Sept 2020, 09:25 AM

গাড়ি স্লো করলে কিংবা থামালেও কেউ পারাপার হতো না। সবার হাতে ক্যামেরা থাকতো যেন কোনকিছুর শ্যুটিং চলছে। প্রথম প্রথম ভাবতাম হয়ত কোন কারণে সবাই ভিড় করছে অথবা আশপাশে কোন মিউজিয়াম বা ট্যুরিস্ট স্পট আছে যা দেখতে মানুষ ভিড় জমাচ্ছে।

‘অ্যাবি রোড’ নেমপ্লেট

এরকম অনেকদিন গাড়ি চালিয়ে চলে গেছি, কিন্তু জানতাম না আসল ঘটনা কি। আরেকদিন চিন্তা করলাম ব্যাপার কি! যতবারই এ জায়গা দিয়ে গাড়ি চালিয়ে যাই ততবারই ভিড় থাকে, সকাল দুপুর বিকেল সবসময়। একদিন গাড়ি পাশের রাস্তায় দাঁড় করিয়ে দেখতে এলাম কি এবং কেন মানুষের এত ভিড় এ জেব্রা ক্রসিং-এ।

লন্ডনের আট-দশটা সাধারণ রাস্তার মত অ্যাবি রোডও একটি রাস্তা যা উত্তর পশ্চিম লন্ডনের সেন্ট জন্স উড এলাকার গ্রোভ অ্যান্ড রোড থেকে শুরু হয়ে কিলবার্নের কাছে গিয়ে শেষ হয়েছে। রাস্তাটির দৈর্ঘ্য মাত্র এক দশমিক চার কিলোমিটার যা এক মাইলেরও কম। অ্যাবি রোডের খুব কাছেই রয়েছে বিখ্যাত লর্ডস ক্রিকেট গ্রাউন্ড। এ ছোট সাধারণ রাস্তাটি জনপ্রিয় হয়ে উঠলো যখন বিশ্ববিখ্যাত রক ব্যান্ড ‘বিটলস’ তাদের একটি অ্যালবামের নাম দিলো ‘অ্যাবি রোড’।

অ্যাবি রোড ও জেব্রা ক্রসিং

আরও মজার ব্যাপার হলো এই ‘অ্যাবি রোড’ জনপ্রিয় হওয়ার মূল কারণ হল রোডের উপরে পথচারী পারাপারের একটি ‘জেব্রা ক্রসিং’। ‘বিটলস’ তাদের ‘অ্যাবি রোড’ অ্যালবামে যে কভার ফটো ব্যবহার করেছিল তাতে এই জেব্রা ক্রসিং ছিল। কভার ছবিতে দেখা যায় ব্যান্ডের চার সদস্য এই জেব্রা ক্রসিং দিয়ে হেঁটে যাচ্ছেন। বিশ্বের ট্যুরিস্টদের কাছে এই জেব্রা ক্রসিং একটি হটস্পট। হাজার হাজার ট্যুরিস্ট প্রতিদিন ভিড় জমান এই ক্রসিং-এ। 'অ্যাবি রোড' অ্যালবামের কভার ফটোর আঙ্গিকে সবাই ছবি তোলেন। ট্যুরিস্টদের কারণে অ্যাবি রোডে চলাচল করা গাড়ি চালকদের প্রায়ই বিপাকে পড়তে হয়।

জেব্রা ক্রসিং এর পাশে অ্যাবি রোডেই আবার ‘বিটলস’ এর স্টুডিও রয়েছে। ‘অ্যাবি রোড’ অ্যালবামটি রিলিজ হয় ১৯৬৯ সালে যা ছিল তাদের শেষ অ্যালবাম। কারণ ঠিক পরের বছরই ব্যান্ডটি ভেঙে যায়। ব্যান্ডের চার সদস্যদের মধ্যে ছিলেন জর্জ হ্যারিসন, পল ম্যাকার্টনি, রিঙ্গো স্টার এবং জন লেনন। তাদের মধ্যে জর্জ হ্যারিসন জনপ্রিয়তায় আমাদের বাংলাদেশিদের কাছে অনেক বেশি পরিচিত।

জেব্রা ক্রসিং-এ লেখক

কারণ বাংলাদেশ নামটির সঙ্গে জর্জ হ্যারিসনের নামটিও যুক্ত হয়ে আছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় এই জর্জ হ্যারিসনই নিউ ইয়র্কে বাংলাদেশের পক্ষে কনসার্ট করে বিশ্ববাসীকে জানিয়ে দেন আমাদের খবর। ‘কনসার্ট ফর বাংলাদেশ’ নামের কনসার্টে তার গাওয়া ‘বাংলাদেশ’ গানটি বিশ্ববাসীর টনক নাড়িয়ে দেয়। কনসার্ট থেকে প্রাপ্ত অর্থ দান করেন বাংলাদেশের অসহায় মানুষের জন্য।

‘বিটলস’ এর ‘অ্যাবি রোড’ অ্যালবামের কভার ছবিটি তোলা হয় ১৯৬৯ সালের ৮ অগাস্ট সকালে। ছবির ফটোগ্রাফার ছিলেন ইয়ান ম্যাকমিলান যাকে মাত্র দশ মিনিট সময় দেওয়া হয়েছিল এই ব্যস্ত রাস্তায় ছবি তোলার জন্য। আইডিয়াটা ছিল ব্যান্ড সদস্য পল ম্যাকার্টনির। ম্যাকমিলান একটি স্টেপ লেডারের উপর দাঁড়িয়ে সর্বমোট ছয়টি ছবি তোলেন। একজন পুলিশ সদস্য তখন ক্যামেরার পেছনে দাঁড়িয়ে ট্রাফিক আটকে রেখেছিলেন। ছয়টি ছবির মধ্যে একটি ছবি পল ম্যাকার্টনি বাছাই করেন অ্যালবামের জন্য।

‘বিটলস’ বিশ্বব্যাপী এতই জনপ্রিয় ছিল যে ‘অ্যাবি রোড’ অ্যালবামের কাভারে ব্যান্ডের নাম কিংবা ব্যান্ড সদস্যদের নাম পর্যন্ত দেওয়া হয়নি। কভারে শুধু ‘অ্যাবি রোড’ লেখা ছিল। সেই কভার ছবির সঙ্গে সঙ্গে আজ অ্যাবি রোড ও এর জেব্রা ক্রসিং বিশ্বব্যাপী জনপ্রিয়তার তালিকায়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!