যুক্তরাষ্ট্রে ‘পিপলএনটেক’ এর ২ কোটি টাকার বৃত্তি

শিক্ষার্থীদের জন্য ২ কোটি টাকার ‘কোভিড-১৯ রিকোভারি স্কলারশিপ’ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বাংলাদেশের প্রযুক্তি প্রতিষ্ঠান ‘পিপলএনটেক’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2020, 07:48 AM
Updated : 16 Sept 2020, 07:48 AM

প্রায় ৩০ হাজার শিক্ষার্থীর আবেদনের মধ্য থেকে লিখিত ও ভাইভা পরীক্ষার মাধ্যমে গত ২৪ জুলাই ২ হাজার শিক্ষার্থীকে বৃত্তির জন্য চূড়ান্ত করে প্রতিষ্ঠানটি।

শনিবার নিউ ইয়র্ক থেকে ফেইসবুক লাইভের মাধ্যমে এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

এতে বিশেষ অতিথি ছিলেন পিপলএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুবকর হানিপ, ব্যবস্থাপনা পরিচালক ফারহানা হানিপ, উপ ব্যবস্থাপনা পরিচালক লায়ন মো. ইউসূফ খান ও ‘আমরাই ডিজিটাল বাংলাদেশ ফোরাম’ এর সাধারণ সম্পাদক লিয়াকত হোসেন।

ফারহানা হানিপ বলেন, “পিপলএনটেক এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬ হাজারের বেশি বাংলাদেশির কর্মসংস্থানের ব্যবস্থা করেছে, যাদের বেশির ভাগই মেয়ে। এ প্রযুক্তি প্রতিষ্ঠানের অন্যতম একটি লক্ষ্য যুক্তরাষ্ট্রে অবস্থান করা সিঙ্গেল কিংবা বেকার মায়েদের প্রযুক্তিভিত্তিক কাজ শিখিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করে তাদের পাশে দাঁড়ানো।”

আবুবকর হানিপ বলেন, “যুক্তরাষ্ট্রে কেউ যখন ব্যাচেলর কিংবা মাস্টার্স ডিগ্রি শেষ করে এন্ট্রি লেভেলের কোন চাকরি নেয়, তখন সে বছরে সর্বোচ্চ ৪৫ থেকে ৫০ হাজার ডলার আয় করতে পারে। ১০০ থেকে ১২০ হাজার ডলার আয় করতে হলে তাকে ৬/৭ বছর চাকরি করতে হয়। অপরদিকে পিপলএনটেক সেখানে মাত্র ৪ মাসের প্রশিক্ষণ দিয়ে তাদের শিক্ষার্থীদের ১২০ থেকে ১৪০ হাজার ডলারের চাকরি দিতে পেরেছে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!