বনভোজনে গিয়েছিলেন নিউ ইয়র্ক প্রবাসী সাংবাদিকরা

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের (এবিপিসি) আয়োজনে এক বনভোজনে কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত বাঙালি কমিউনিটিকে উজ্জীবিত করার সংকল্প ব্যক্ত করেছেন সেখানে কর্মরত সাংবাদিকরা। 

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2020, 09:02 PM
Updated : 13 Sept 2020, 09:02 PM

শনিবার নিউ ইয়র্কের লং আইল্যান্ডে বেলমন্ট লেক স্টেট পার্কে স্বাস্থ্যবিধি মেনে ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’ (এবিপিসি) এর সদস্য-কর্মকর্তারা ওই বনভোজনে মিলিত হন। 

বনভোজনে আসছে ৩ নভেম্বরের নির্বাচনে যুক্তরাষ্ট্রের নীতি-নৈতিকতা পুনরুদ্ধারে সক্ষম প্রার্থীদের ভোট  প্রবাসীদের উৎসাহিত করারও প্রতিজ্ঞা করেন সাংবাদিকরা। এ লক্ষ্যে নিজ নিজ অবস্থান থেকে তারা প্রচারণা চালানোর অঙ্গীকারও করেন।

জ্যাকসন হাইটস থেকে ৩৮ মাইল দূরে পার্কের মনোরম পরিবেশে বাংলাদেশি আমেজে ভাত-তরকারি-পায়েশ রান্নার পাশাপাশি চিকেনের বারবিকিউয়ের আয়োজন করা হয়। এভাবেই ভিন্ন এক আমেজে অংশগ্রহণকারিরা আবিষ্ট ছিলেন দিনভর।

আগের ধারাবাহিকতায় এবারের বনভোজনে কোনও ধরনের খেলাধূলার আয়োজন সম্ভব হয়নি করোনাভাইরাস সংক্রমণের আতংকে। ৫০ জনের বেশি লোক-সমাগমও সম্ভব ছিল না। তাই কেবল ক্লাবের সদস্যরা ছিলেন পরিবারসহ।

র‌্যাফেল ড্র-বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ। 

পুরো আয়োজনে পৃষ্ঠপোষকতা দেন ব্রুকলিনের নির্মাণ ব্যবসা-প্রতিষ্ঠান ‘কাজী  কন্সট্রাকশন’ এর কর্ণধার কাজী এনাম হক। বিনোদনের মধ্যদিয়ে অনুষ্ঠিত র‌্যাফেল ড্র-তে মূল্যবান পুরস্কার স্পন্সরের মাধ্যমে এই আয়োজনকে সর্বাত্মকভাবে সফল করতে এগিয়ে এসেছিলেন অভিবাসীদের বিনিয়োগে পরামর্শদাতা প্রতিষ্ঠান ‘নেক্টস ড্রিম এলএলসি’ এর সিইও নিলুফা শিরিন, ‘বিশ্ববাংলা টোয়েন্টিফোর টিভি’র চেয়ারম্যান আলিম খান আকাশ, ডেমোক্র্যাটিক পার্টির অন্যতম সংগঠক ফাহাদ সোলায়মান, তথ্য-প্রযুক্তির প্রশিক্ষণ ইন্সটিটিউট ‘পিপল এন টেক’ এর সিইও প্রকৌশলী আবু হানিপ, ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ যুক্তরাষ্ট্র শাখার সেক্রেটারি ও সমাজ-সংগঠক আব্দুল কাদের মিয়া, অভিবাসন আইনজীবী ও কুইন্স ডেমোক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার অ্যাটর্নি মঈন চৌধুরী, আইনজীবী ও সমাজ-সেবক মোহাম্মদ এন মজুমদার, কমিউনিটি লিডার ও ইমিগ্রেশন এল্ডার হোমকেয়ারের কর্ণধার গিয়াস আহমেদ, কমিউনিটি লিডার হাসানুজ্জামান হাসান, সাবেক ছাত্রনেতা ও কমিউনিটি লিডার হাবিবুর রহমান সেলিম রেজা, প্রবাসী বরিশাল বিভাগীয় ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির নেতা রুহুল আমিন নাসির, ইয়র্ক হোল্ডিং রিয়েল্টির প্রেসিডেন্ট ও যুবনেতা জাকির এইচ চৌধুরী, এ এ আর সি হোমকেয়ারের কর্ণধার ও কমিউনিটি লিডার মাকসুদ এইচ চৌধুরী, গোল্ডেন এইজ হোমকেয়ারের কর্ণধার পার্থগুপ্ত, খাবার বাড়ির অন্যতম মালিক কামরুজ্জামান কামরুল, স্বাস্থ্যসেবা দেওয়ার প্রতিষ্ঠান ‘কেয়ার৩৬৫’র নির্বাহী কর্মকর্তা নিলুফা শিরিন, রিয়েল এস্টেট ব্যবসায় খ্যাতি অর্জনকারী আইনজীবী মোর্শেদা জামান, ট্যাক্সি ড্রাইভারদের সততার ক্ষেত্রে অনন্য নজিরস্থাপনকারি ওসমান চৌধুরী, কমিউনিটি অ্যাক্টিভিস্ট সাদী মিন্টু, বাংরাদেশে অর্থ পাঠানোর প্রতিষ্ঠান ‘সেন্ডওয়েভ’ এর কর্ণধার রিজু মোহাম্মদ এবং কমিউনিটি লিডার কাজী আসাদউল্লাহ।

বনভোজন-কেন্দ্রে রান্নায় ব্যস্ত কর্মকর্তারা।

চমৎকার আবহাওয়ায় প্রেসক্লাবের এ আয়োজনে সংক্ষিপ্ত আলোচনা পর্বের মধ্যমণি ছিলেন সাংবাদিক নেতা দাউদ ভূইয়া। তিনি তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, “বৈশ্বিক এ মহামারীতে নাজুক অবস্থায় পতিত কমিউনিটিকে পুনরায় কর্মচঞ্চল করতে গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য। এবিপিসি তেমন কর্মকাণ্ড চালাচ্ছে জেনে খুশি হয়েছি।”  

সাংবাদিক সংগঠনটির সভাপতি লাবলু আনসার তার সমাপনী বক্তব্যে বলেন, “সবধরনের নেতিবাচক মনোভাব পরিহার করে নতুন পরিবেশে প্রাণের সাথে প্রাণ মিলিয়ে গণমাধ্যমসমূহ বস্তুনিষ্ঠ সাংবাদিকতা অব্যাহত রাখতে সক্ষম হলে প্রকারান্তরে তা সকল প্রবাসীর জন্যেই কল্যাণ বয়ে আনবে।”

মধ্যাহ্নভোজনে এবিপিসির সদস্য-কর্মকর্তারা।

এবিপিসির সেক্রেটারি শহীদুল ইসলাম এবং যুগ্ম সম্পাদক রিজু মোহাম্মদের যৌথ সঞ্চালনায় আলোচনায় অংশ নেওয়াদের মধ্যে আরও ছিলেন এ আয়োজনের আহ্বায়ক ও এবিপিসির নির্বাহী সদস্য আজিমউদ্দিন অভি, সমাজ-সেবক নিলুফা শিরিন, কমিউনিটি লিডার গিয়াস আহমেদ, ফাহাদ সোলায়মান এবং সাদী মিন্টু, এবিপিসির প্রধান নির্বাচন কমিশনার মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, নির্বাচন কমিশনার মিশুক সেলিম ও জাহেদ শরিফ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মীর-ই-ওয়াজেদ শিবলী, ভাইস প্রেসিডেন্ট আকবর হায়দার কিরণ, কোষাধ্যক্ষ মো. আবুল কাশেম, প্রচার সম্পাদক শাহ ফারুক, নির্বাহী সদস্য শিব্বির আহমেদ, রাজুব ভৌমিক এবং তপন চৌধুরী।

শুভেচ্ছা জানিয়ে এবং সামনের দিনগুলোতে পারস্পরিক সম্প্রীতির বন্ধন সুসংহত করার প্রত্যয়ে আরও কথা বলেন- জামান তপন, মোহাম্মদ শহীদুল্লাহ, মোহাম্মদ হোসেন দীপু, শহিদুল্লাহ কায়সার, আমজাদ হোসেন, শারমিন রেজা ইভা, আলিম খান আকাশ এবং আইরিন রহমান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!