কুয়েতে গণমাধ্যম কর্মীদের সঙ্গে নবনিযুক্ত রাষ্ট্রদূতের মতবিনিময় সভা

কুয়েতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন দেশটিতে সদ্য নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2020, 06:39 PM
Updated : 10 Sept 2020, 06:39 PM

স্থানীয় সময় বুধবার কুয়েতের মিসিলা এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে  এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় ।

রাষ্ট্রদূত  মোহাম্মদ আশিকুজ্জামান বলেন, "প্রায় সাড়ে তিন লাখ প্রবাসীরা বিভিন্ন কাজে নিয়োজিত আছেন। আপনারা এখানে যারা এসেছেন হয়তো আপনারা অনেক ভালো কাজকর্ম করছেন, ভালো আছেন। কিন্তু অনেক প্রবাসীরা রয়েছেন, যারা খুবই কষ্ট করছেন। আর এদের সংখ্যাটাই বেশি।"

"এ কয়দিনে আমি বুঝলাম এই বৃহৎ অংশের 'পেশায় সাধারণ শ্রমিক' প্রবাসীদের সমস্যাও সবচেয়ে বেশি।"

তিনি বলেন, "২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার ভিশন বাস্তবায়নে প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিটেন্স অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখছে। বিশ্বজুড়ে করোনা-সংকটের মধ্যেও প্রবাসী বাংলাদেশিরা প্রচুর রেমিটেন্স বাংলাদেশে পাঠিয়েছেন।"

"বাংলাদেশ যেভাবে উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে, হয়তো আগামী দশ বছর পর রেমিট্যান্স নির্ভরশীলতা অনেকাংশেই কমে আসবে। তখন ব্যবসা বাণিজ্য, আমদানি, রপ্তানিসহ ইত্যাদি খাত বাংলাদেশের অর্থনীতির ভীত শক্তিশালী করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে", আশাবাদ প্রকাশ করেন রাষ্ট্রদূত মোহাম্মদ আশিকুজ্জামান। 

বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের ব্যাপারে রাষ্ট্রদূত বলেন, "উপসাগরীয় দেশগুলোর রাষ্ট্রদূতকে নিয়ে কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে।

আশা করা হচ্ছে, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক খুব শিগগির কুয়েতে ফিরতে পারবেন।"

কন্সুলার সেবাসহ অন্যান্য বিষয়ের জন্য চব্বিশ ঘণ্টা সেবা দেওয়ার লক্ষ্যে দূতাবাসে কল সেন্টার স্থাপনের পরিকল্পনার কথা জানান রাষ্ট্রদূত।

তিনি বলেন, "প্রবাসীদের সব প্রশ্নের জবাব ঘরে বসেই পাওয়ার সুযোগ তৈরি করে দেবে এই পদক্ষেপ।"

রাষ্ট্রদূত বিদেশিদের কাছে বাংলাদেশের ঐতিহ্য, দর্শনীয় স্থানসহ গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরার আহ্বান জানানো হয়।

মতবিনিময় সভায় প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে বাংলাদেশি গণমাধ্যম কর্মীরা রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন। এসময় রাষ্ট্রদূত প্রবাসীদের সব সমস্যা সমাধানের লক্ষ্যে দূতাবাস কাজ করবে বলে আশ্বস্ত করেন। এজন্য সবার আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, দূতাবাসের ডিফেন্স অ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবু নাসের।

সাংবাদিকদের মধ্যে সভায় ছিলেন- বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কুয়েত প্রতিনিধি আ হ জুবেদ, জালাল উদ্দিন, শরীফ মিজান, আল আমিন রানা, সাদেক রিপন এবং মো. হেবজু, নাসরিন আক্তার মৌসুমী।

এছাড়াও ছিলেন কুয়েত পেইজ ফর বাংলাদেশি-র এডমিন মোহাম্মদ সাইফুল ইসলাম, মরুলেখা ম্যাগাজিনের সম্পাদক আব্দুর রউফ মাওলা, সাংবাদিক মোহেন, লেখক নাসের উদ্দিন খোকন এবং সাংবাদিক মাহমুদুর রহমানসহ অনেকে। 

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!