সুইজারল্যান্ডে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যাত্রা শুরু

সুইজারল্যান্ডের আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে 'সুইজারল্যান্ড আন্তর্জাতিক বঙ্গবন্ধু ফাউন্ডেশন' ।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 09:07 PM
Updated : 8 Sept 2020, 09:07 PM

স্থানীয় সময় রোববার বিকালে জেনিভার স্থানীয় একটি রেস্তোরাঁয় নবগঠিত সংগঠনটি এক আলোচনা সভার আয়োজন করে।

সংগঠনের আহ্বায়ক ইমরান খান মুরাদের সভাপতিত্বে আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিয়েনা থেকে আগত কেন্দ্রিয় বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আহমেদ ফিরোজ ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ও প্রধান  আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ গবেষক, সাংবাদিক এবং ব্লগার অমি রহমান পিয়াল।

মঞ্চে অতিথি হিসেবে ছিলেন- সুইজারল্যান্ড আওয়ামী লীগের নেতা সিরাজ আলী, সুইজারল্যান্ড  আওয়ামী লীগের সহ সভাপতি  হারুনুর রশীদ, সহ সভাপতি আবদুর রহিম, উপদেষ্টা মোহাম্মদ মহসীন ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সুইজারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক পলাশ বডুয়া।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও জীবন দর্শন নিয়ে আলোচনায় অংশ নেন- নবগঠিত সুইজারল্যান্ড বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি মুর্শেদ গোলাম, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক খান শরীফ, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ সভাপতি  মশিউর রহমান সুমন ও সহ-সভাপতি অরুন বডুয়া ।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন- সুমন চাকমা , শাহাদাত মজুমদার, জুবায়ের লস্কর, দীলিপ, হাফিজ, মাসুদ, রশীদ ভাই ও সুনীল চক্রবর্তী।

আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করেন নবনিযুক্ত  সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল। তাকে সার্বিক সহযোগিতায় ছিলেন জেনিভার  মানবাধিকার কর্মী  রহমান খলিলুর মামুন।

আলোচনায় অনুষ্ঠানের প্রধান অতিথি আহমেদ ফিরোজ বলেন, "পঁচাত্তর পরবর্তী জিয়ার সামরিক  শাসনের সময়ে, আমরা যখন বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শে  উদ্ভাসিত হই, আমরা জয় বাংলা স্লোগান দিতে শুরু করি, তখন  আমাদের যে কি পরিমান ভয়ংকর অত্যাচার-নির্যাতন সহ্য করতে হয়েছে আজকের নতুন প্রজন্ম  বুঝতে পারবেনা।"

"তাই আজকের ডিজিটাল যুগে নতুন প্রজন্মকে সেই রাখাল রাজা বঙ্গবন্ধু সম্পর্কে সামগ্রিকভাবে জানার এবং বোঝার জন্য সর্ব প্রথম নিউ ইয়র্ক শহরে বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয় এর উদ্যোগে বঙ্গবন্ধু ফাউন্ডেশন গড়ে তোলা হয়। আর বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এর নেতৃত্বে দেন। তিনি তখন নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছিলেন।"

উপস্থিত অনেকের প্রশ্নের উত্তরে ফিরোজ আহমেদ বলেন, "বঙ্গবন্ধু ফাউন্ডেশনে কোনও বিভেদ নেই, যাদেরকে  সংগঠনের কেন্দ্রিয় নেতৃত্ব নৈতিক স্খলনের দায়ে সংগঠন থেকে বহিষ্কার করেছেন , তাদের কখনোই অধিকার নেই বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নাম ও লোগো ব্যবহার করার। এ বিষয়ে ভুল বোঝাবুঝি অবসানের  লক্ষ্যে সকলের সঙ্গে আলোচনার আহ্বান জানাচ্ছি।"

অনুষ্ঠানের আলোচনা পর্ব শেষে প্রধান অতিথি সাংগঠনিক নিয়ম মেনে গোলাম মোর্শেদকে সভাপতি এবং  মোহাম্মদ ইকবালকে সাধারণ সম্পাদক করে  তিন বছর মেয়াদী সুইজারল্যান্ড বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কমিটি ঘোষণা করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!