উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ-এর আয়োজনে ‘দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ’

উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের উদ্যোগে দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2020, 06:00 PM
Updated : 23 August 2020, 06:01 PM

আগামী ১০ ও ১১ অক্টোবর ওই সমাবেশ অনুষ্ঠিত হবে বলে বাংলা সাহিত্য পরিষদের আহ্বায়ক জ্যোতিপ্রকাশ দত্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে অনুষ্ঠানটি পূর্বনির্ধারিত স্থান ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগো শহরের বদলে ইন্টারনেটে আয়োজন করা হয়েছে। তাই এবারের সম্মেলনের স্লোগান- রুদ্ধ তনু মুক্ত মন, সাহিত্যে হোক মেঘমিলন।” 

বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাভাষী  সাহিত্যিক ও সাহিত্যামোদী সকলের মধ্যে পারস্পরিক যোগাযোগের সুযোগ সৃষ্টি এবং পরস্পরের চিন্তা ও চেতনার আদান-প্রদান এ সমাবেশের লক্ষ্য।

অনাবাসী বাঙালি লেখকদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরীর চিন্তা থেকেই ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন রাজ্য ও প্রদেশের বাঙালি লেখক ও সাহিত্যামোদীদের নিয়ে গঠিত হয়েছে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ।

আয়োজকরা জানান, স্বরচিত সাহিত্যপাঠ, সাহিত্য বিষয়ক সেমিনার, গ্রন্থ ও লেখক পরিচিতি, সাহিত্য-আড্ডা এমনি নানা ধরনের আয়োজনের মধ্য দিয়ে বাঙালি সাহিত্যিকদের পারস্পরিক যোগাযোগকে সমৃদ্ধতর করার লক্ষ্যে পরিকল্পিত হচ্ছে অনুষ্ঠানসূচি।

সমাবেশের মূল উদ্দেশ্যের সাথে সঙ্গতি রেখে অনুষ্ঠানসূচিতে পরস্পরের সাহিত্যকর্মের সঙ্গে পরিচিতিলাভ, প্রবাসে সাহিত্যচর্চার অসুবিধা-সুবিধা অনুধাবন, অন্য ভাষায় বিশেষ করে ইংরেজিতে বাংলা সাহিত্যের অনুবাদ-প্রসঙ্গ ও তার অগ্রগতি, অনাবাসী বাঙালিদের রচিত সাহিত্যের নিরপেক্ষ মূল্যায়ন- এসব নানা বিষয়।

বিশ্বের বিভিন্ন দেশের অনাবাসী বাংলা লেখকদের রচনা নিয়ে বিশ্ব সাহিত্য সমাবেশ-এর স্মারক সংকলন ‘হৃদবাংলা’ এবারও প্রস্তুত করা হচ্ছে।  তবে সমাবেশের সঙ্গে সঙ্গতি রেখে সংকলনটি ইন্টারনেটে প্রকাশ হবে।

সমাবেশটি সার্থক করার জন্যে উত্তর আমেরিকার বাংলা সাহিত্যানুরাগী ও সংস্কৃতিসেবী  শুভানুধ্যায়ী ব্যক্তিরা এগিয়ে এসেছেন এবং সার্বিক সাহায্য-সহযোগিতার অঙ্গীকার করেছেন বলে আয়োজকরা জানিয়েছেন।আয়োজনের বিস্তারিত পাওয়া যাবে এই  ওয়েবসাইট-  https://www.nabls.org

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!