পাকিস্তান নৌবাহিনীর এক বাঙালি সেনার স্মৃতিকথা

পাকিস্তান নৌবাহিনীর বাঙালি সেনা ও পরবর্তীতে ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব সুহেল আজিজের স্মৃতিকথার বই ‘ব্রেকথ্রু’। বইটি প্রকাশ করেছে ‘দ্য বুক গিল্ড পাবলিশিং’ নামে যুক্তরাজ্যের একটি প্রকাশনী সংস্থা।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2020, 11:22 AM
Updated : 20 August 2020, 11:22 AM

পঞ্চাশের দশকে পাকিস্তান নৌবাহিনীতে যোগ দেওয়ার পর ব্রিটেনে প্রশিক্ষণ নিতে এসে এক ব্রিটিশ নারীর সঙ্গে প্রেম এবং পরে চাকরি হারানো ইত্যাদি ঘটনা নিয়ে তার জীবনকথা লিখেছেন লেখক।

সুহেল আজিজ সিলেটে জন্মগ্রহণ করেন ১৯৩৭ সালে। তিনি পাকিস্তান নৌবাহিনীতে যোগ দিয়েছিলেন। সেখানে প্রাথমিক প্রশিক্ষণের পর তিনি যুক্তরাজ্যের ডার্টমাউথের ব্রিটিয়ানিয়া রয়্যাল নেভাল কলেজে ভর্তি হন। প্রশিক্ষণ শেষে তিনি ব্রিটিশ অ্যাডমিরালটি থেকে কমিশন পান।

ডার্টমাউতে থাকার সময় আজিজ এ্যান নামে এক ব্রিটিশ মেয়ের প্রেমে পড়েন। এ প্রেম পাকিস্তান নৌবাহিনীতে তার জন্য সংকট নিয়ে আসে। একজন বিদেশিকে বিয়ের কারণে নৌবাহিনী থেকে বরখাস্ত হন সুহেল আজিজ।

এই প্রথমবারের মতো তিনি বৈষম্যের শিকার হন। বরখাস্ত হওয়ার পর সুহেল তৎকালীন পূর্ব পাকিস্তানের অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্মকর্তা হিসেবে যোগ দেন। চট্টগ্রামে ইউনিলিভার ফ্যাক্টরিতে ম্যানেজার হিসেবে চাকরি করেন সুহেল আজিজ। ১৯৬৬ সালে পরিবার নিয়ে তিনি আবার যুক্তরাজ্যে ফিরে আসেন।

যুক্তরাজ্যে ফিরে সুহেল লন্ডনের বাইরে একটি রেলস্টেশনে টিকিটিং ক্লার্ক হিসেবে কাজ শুরু করেন। পরে রয়্যাল এয়ার ফোর্সে যোগ দেন। এই থেকে সুহেলের ক্যারিয়ার শুরু। এয়ারফোর্স ছাড়ার পর সুহেল ফোর্ড মোটর, মারস গ্রুপ এবং কমিশন ফর রেসিয়াল ইকুয়ালিটিতে পরিচালক পদে দায়িত্ব পালন করেন। জাতিগত সমতা কমিশনের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

ব্রিটিশ-প্রশিক্ষিত বাঙালি সেনার স্মৃতিচারণ, প্রেম ও বৈষম্য মোকাবেলার গল্প ‘ব্রেকথ্রু’। যুক্তরাজ্যে তিনি কীভাবে একেবারে নিচ থেকে উপরে ওঠে আসেন এবং সরকারি সংস্থার সভাপতিসহ বিভিন্ন পদ পান ও জনসেবা করেন এর সত্যিকার গল্প আছে বইটিতে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!