বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ‘তদন্ত কমিশন’ দাবি যুক্তরাষ্ট্রে

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডের মদদদাতা ও ষড়যন্ত্রকারীদের পরিচয় জানতে তদন্ত কমিশন গঠনসহ ৫ দফা দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2020, 08:17 AM
Updated : 18 August 2020, 08:17 AM

জাতীয় শোক দিবস ও শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় এ দাবি তোলেন সংগঠনটির নেতারা।

আয়োজক সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা নুরুন নবীর সভাপতিত্বে এ সভা থেকে বাংলাদেশ সরকারের কাছে জানানো ৫টি দাবি হলো-

১. তদন্ত কমিশন গঠন করে সঠিক তদন্ত সাপেক্ষে ১৫ অগাস্টের হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে জিয়াউর রহমান ও খন্দকার মোস্তাকের মরণোত্তর বিচার।

২. তদন্ত কমিশনের মাধ্যমে ১৫ অগাস্টের হত্যাকাণ্ডের ষড়যন্ত্রে পাকিস্তান, সৌদি আরব ও চীনসহ অন্যান্য দেশের সম্পৃক্ততা যাচাই।

৩. জিয়াউর রহমানসহ যুদ্ধাপরাধে দণ্ডিত ও বঙ্গবন্ধুর খুনিদের নামের আগে ‘শহীদ’ শব্দ ব্যবহার আইনত নিষিদ্ধ করা।

৪. জিয়াউর রহমানের কবরকে ‘মাজার’ বলা আইনত নিষিদ্ধ করা।

৫. রাষ্ট্রীয় সম্পদ সংসদ ভবনের জায়গা থেকে জিয়াউর রহমানের কবর অন্য কোথাও স্থানান্তর করা।

সূচনা বক্তব্যে নুরুন নবী বলেন, “১৯৭৫ সালে জিয়াউর রহমান সশস্ত্র বাহিনীর শপথ ভঙ্গ করেছেন যা সশস্ত্র বাহিনীর আইনে মৃত্যুদণ্ডের অপরাধ। ষড়যন্ত্রের কথা ২০ মার্চ জানতে পেরেও শপথ অনুযায়ী ষড়যন্ত্রের সংবাদ সঙ্গে সঙ্গে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো, প্রেসিডেন্টকে জানানো ও ষড়যন্ত্রকারীদের গ্রেপ্তার করার কথা। কিন্তু জিয়াউর রহমান তার কোনটাই করেননি।”

তিনি বলেন, “যদিও প্রায় পাঁচ মাস সময় পেয়েছিলেন তিনি, খন্দকার মোস্তাক এ ষড়যন্ত্রের কথা ২ অগাস্ট জানতে পারেন। কেবিনেট সদস্য হয়ে তিনি বঙ্গবন্ধুকে না জানিয়ে নিজেই ষড়যন্ত্রকারীদের সঙ্গে হাত মেলান। বঙ্গবন্ধুকে হত্যার পর, সংবিধানকেও অবমাননা করা হয়। প্রেসিডেন্ট মারা গেলে সংবিধান অনুযায়ী সৈয়দ নজরুল ইসলাম দেশ পরিচালনা করার কথা। কিন্তু ক্ষমতালোভী মোস্তাক নিজেই ক্ষমতায় বসেন। এ ষড়যন্ত্রে আন্তর্জাতিক হাত রয়েছে কিনা তাও পরিপূর্ণ তদন্তের প্রয়োজন আছে।”

সভায় আরও বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা বামন দাশ বসু, সহ সভাপতি ফাহিম রেজা নূর, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক দস্তগির জাহাঙ্গীর (ওয়াশিংটন), বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সভাপতি নজরুল আলম, সহ সভাপতি শহীদ আলম, সহ সভাপতি শওকত আলম, সাধারণ সম্পাদক রানা মাহমুদ, সদস্য রানা বড়ুয়া, সদস্য তপন মন্ডল, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার সভাপতি সাংবাদিক রুমি কবির, সাধারণ সম্পাদক মাহবুব রহমান ভূঁইয়া, বঙ্গবন্ধু পরিষদ বস্টন শাখার আহ্বায়ক সফেদা বসু, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউ ইংল্যান্ড শাখার সভাপতি মাহফুজুর রহমান ও মোহাম্মদ হোসেন রানা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!