সুইজারল্যান্ডে লুজানে বঙ্গবন্ধু পরিষদের জাতীয় শোক দিবস পালন

সুইজারল্যান্ডের অলিম্পিক শহরে জাতীয় শোক দিবস উপলক্ষে স্মরণ অনুষ্ঠান ও আলোচনা সভা করেছে সেখানকার বঙ্গবন্ধু পরিষদ।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2020, 05:42 PM
Updated : 17 August 2020, 05:42 PM

স্থানীয় সময় রোববার লুজানের একটি কমিউনিটি হলে সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদেরসভাপতি জসিম ভূইয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক খান শরিফের সঞ্চালনায় এ শোক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান।

মঞ্চে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি হারুন অর রশিদ বেপারী, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি ইমরান খান মুরাদ এবং সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সাবেক সাধারণ সম্পাদক আবুল খায়ের মনির।

জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেওয়ার মধ্য দিয়ে  শোক সভার শুরু করেন উপস্থিত নেতা কর্মী ও অতিথিরা। এর কোরআন তেলোয়াত করেন মো. আনিস হোসাইন। 

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের উপর আলোচনায় অংশ নেন  সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা মোহাম্মদ মহসিন, খলিলুর রহমান, আশরাফুল আলম লিটন, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সাবেক সাধারন সম্পাদক কাজী আসাদ, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ সভাপতি অরুন বড়ুয়া, মোর্শেদ গোলাম, মশিউর রহমান,  যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, শাহ আলম এগার, সুইজারল্যান্ড শ্রমিক লীগের সাবেক সাধারন সম্পাদক কল্যান পাল, বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি জমাদার নজরুল এবং তথ্য ও গবেষণা সম্পাদক গৌরি চরন সসীম।

আলোচনায় প্রায় সবাই জাতির পিতার আত্মস্বীকৃত খুনিদের পিছনে থাকা পরিকল্পনাকারী ও সুবিধাভোগকারী সকলকে আইনের আওতায় আনার জোর দাবি জানান। সেইসাথে বিদেশে পলাতক সাজা প্রাপ্তদের অতি দ্রুত দেশে এনে সাজা কার্যকর করার দাবিও জানান আলোচকরা।

এছাড়াও বঙ্গবন্ধুর বিভিন্ন ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়।

সুইজারল্যান্ডের বিভিন্ন শহর থেকে বিপুলসংখ্যক নেতা কর্মী ও বঙ্গবন্ধু প্রেমিক এবং তাদের পরিবার এই আয়োজনে অংশ নেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!